Logo
বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ | ১১ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

কৃষকের কাছে ব্রি-৮৭ ও বিনা-১৬ ধান দ্রুত জনপ্রিয় করতে হবে

প্রকাশের সময়: ৮:১১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ২৮, ২০২১

তৃতীয় মাত্রা

ধানের উৎপাদন বাড়াতে ব্রি-৮৭ ও বিনা-১৬ চাষ দ্রুত কৃষকের কাছে জনপ্রিয় করতে কৃষি বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনলাইনে বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনায় সভায় তিনি এ নির্দেশ দেন।

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম।
কৃষিমন্ত্রী বলেন, ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য চাহিদা পূরণে ধানের উৎপাদন বাড়াতে হবে। ধানের উৎপাদন বৃদ্ধির জন্য ব্রি ও বিনা উদ্ভাবিত ধানের জাত থেকে সেরাগুলো বাছাই করে সমন্বিত কর্মসূচির মাধ্যমে দ্রুত কৃষকের কাছে নিয়ে যেতে ও জনপ্রিয় করতে হবে।

তিনি বলেন, ব্রি ও বিনা উদ্ভাবিত অনেকগুলো ভালো জাত রয়েছে, বিশেষ করে ব্রি-৮৭ ও বিনা-১৬ চাষ দ্রুত কৃষকের কাছে জনপ্রিয় করতে হবে। এগুলোর চাষ করতে পারলে একই জমি থেকে ধান উৎপাদন বহুগুণে বৃদ্ধি পাবে।

কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম সভায় প্রকল্পসমূহের অগ্রগতি তুলে ধরেন।

এসময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. আবদুর রৌফ, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব (পিপিসি) মো. রুহুল আমিন তালুকদার, যুগ্মসচিব (পরিকল্পনা) মো. রেজাউল করিম এবং সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

Read previous post:
বসুরহাটে কাদের মির্জার সংবর্ধনায় গান গাইলেন এমপি মমতাজ

তৃতীয় মাত্রা নোয়াখালীর বসুরহাট পৌরসভার আলোচিত মেয়র, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জাকে দেওয়া নাগরিক...

Close

উপরে