Logo
মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১ | ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আলুর উৎপাদন বৃদ্ধি করে বিদেশে রপ্তানি করতে কাজ করছে সরকার : নীলফামারীতে কৃষিমন্ত্রী

প্রকাশের সময়: ৯:৫০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ২৮, ২০২১

তৃতীয় মাত্রা

আমিরুল হক, নীলফামারী জেলা প্রতিনিধি : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের চাহিদা পূরন করে বিদেশে রপ্তানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব  দিচ্ছে সরকার। বর্তমানে দেশে বছরে ১ কোটি টনের বেশি উন্নত জাতের আলু উৎপাদন হচ্ছে। অথচ
 চাহিদা রয়েছে মাত্র ৬০-৭০ লক্ষ টনের মত। তাই এ ফসল বিদেশে রপ্তানি করলে দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখতে পারে। বুধবার (২৭জানুয়ারি) নীলফামারীর ডোমার উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজ আলু উৎপাদন খামার পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
মন্ত্রী আরও  বলেন, বিএডিসির মান সম্পন্ন বীজ আলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরন প্রকল্পের আওতায় ডোমার খামারে ভিত্তি বীজ আলূ উৎপাদন করা হচ্ছে। পাশাপাশি নতুন জাতের উপযোগীতা যাচাইয়ের জন্য ট্রায়াল প্লট স্থাপন ও পর্যবেক্ষন করা হচ্ছে। এ ছাড়া প্রকল্পের আওতায় সারাদেশে ২৮টি জোনে চুক্তিবদ্ধ চাষির মাধ্যমে কৃষক পর্যায়ে ব্যবহৃত বীজ আলু উৎপাদন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় উচ্চ ফলনশীল, রপ্তানি ও শিল্পে ব্যবহার উপযোগী আলুর জাত পরিচিতি ও জন প্রিয়করনের জন্য বিএডিসি আমদানিকৃত এবং বারি উদ্ভাদিত সম্ভামনাময় ২০টি জাত নিয়ে এ বছর সারাদেশে ৩০০টি প্রদর্শনী প্লট ও মাল্টিলোকেশন টেষ্ট পরিচালনা করা হচ্ছে। ২০২০-২১ উৎপাদন বর্ষে বিভিন্ন মানের ৩৭ হাজার ৫শত মেট্রিকটন বীজ আলু এবং ৫ হাজার মেট্রিকটন রপ্তানি উপযোগী আলুসহ ৪২ হাজার ৫শত মেট্রিকটন আলু উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে।
এ সময় কৃষি সচিব মেজবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক আসাদুল্লাহ, বারির মহাপরিচালক নজরুল ইসলাম,গম ও ভুট্টা গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক ড. এছরাইল হোসেন, জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোখলেছুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ উপস্থিত ছিলেন।
Read previous post:
ইস্ট লন্ডনের ৩১ পুলিশ অফিসারকে ২০০ পাউন্ড করে জরিমানা

তৃতীয় মাত্রা করোনাভাইরাসের বিধিনিষেধ ভঙ্গের অভিযোগ ইস্ট লন্ডনের ৩১ পুলিশ অফিসারকে ২০০ পাউন্ড করে জরিমানা করা হয়েছে। মেট পুলিশের সূত্রে...

Close

উপরে