Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রেও ‘গুচ্ছ’ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, ফ্রি বাস সার্ভিসের ব্যবস্থা

প্রকাশের সময়: ৪:১০ অপরাহ্ণ - রবিবার | অক্টোবর ১৭, ২০২১

তৃতীয় মাত্রা

খোকন হাওলাদার, বরিশাল : ‘গুচ্ছ’ পদ্ধতিতে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে বাস সার্ভিসের ব্যবস্থা করেছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব এবং সময়মতো তাদের কেন্দ্রে পৌঁছে দিতে সিটি মেয়র এই বাস সার্ভিসের ব্যবস্থা করেছেন বলে জানিয়েছেন সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস।

তিনি আরও জানান, ভর্তি পরীক্ষার সময় রিক্সা কিংবা অন্যান্য যানবাহনে কেন্দ্রে পৌঁছতে শিক্ষার্থীদের নানা ভোগান্তিতে পড়তে হয়। এতে শিক্ষার্থীদের আর্থিক এবং সময়ের অপচয় হয়। তারা যাতে যথা সময়ের আগে কোন ধরনের ভোগান্তি ছাড়া বিনা খরচে কেন্দ্রে পৌঁছাতে পারেন সে জন্য সিটি মেয়র বিনামূল্যে ২০টি বাসের ব্যবস্থা করেছেন। নগরীর নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে ১০টি এবং রূপাতলী বাস টার্মিনাল থেকে ১০টি বাস শিক্ষার্থী ও অভিভাবকদের পরিবহন করে। পরীক্ষা শেষেও শিক্ষার্থী এবং অভিভাবকদের দুটি বাস টার্মিনালে পৌঁছে দেয় সিটি মেয়র ফ্রি বাস সার্ভিস।

রবিবার (১৭ অক্টোবর) বেলা ১২টায় বরিশাল কেন্দ্রে পরীক্ষা শুরু হয়ে শেষ হয় দুপুর ১টায়। বরিশাল কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৪৫৮ জন শিক্ষার্থী।

বরিশালসহ দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো স্নাতক প্রথম বর্ষের ‘গুচ্ছ’ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রেও আজ রবিবার সুষ্ঠ ও সুন্দর পরিবেশে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

রবিবার বেলা ১২টায় পরীক্ষা শুরু হয়ে চলে ১ ঘন্টা। পরীক্ষা শুরুর আগে কেন্দ্র পরিদর্শন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এবার ‘ক’ ইউনিটে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ‘গুচ্ছ’ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ২৯ হাজার ৯০২ জন শিক্ষার্থী। বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৪৫৮ জন শিক্ষার্থী।

‘গুচ্ছ’ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। বরিশাল কেন্দ্রে পরীক্ষা দিয়েও দেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের ভর্তির আশা করেন তারা। এতে সময় এবং অর্থ দুটোই সাশ্রয় হয়েছে বলে শিক্ষার্থীরা জানিয়েছেন। আগামীতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়কেও এই ‘গুচ্ছ’ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার আহ্বান জানিয়েছেন তারা।

শিক্ষার্থীদের এই দাবির প্রতি সমর্থন দিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনও। প্রথমবারের মতো সুষ্ঠ ও সুন্দর পরিবেশে ‘গুচ্ছ’ পদ্ধতিতে পরীক্ষা গ্রহন করতে পেরে সন্তোষ প্রকাশ করেন তিনি।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে মোট আসন সংখ্যা ১ হাজার ৪৪০টি। এদিকে বিশ্ববিদ্যালয়ের ‘গুচ্ছ’ ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে ২০টি বাস দিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। নগরীর রূপাতলী বাস টার্মিনাল থেকে ১০টি এবং নথুল্লাবাদ কেন্দ্রিয় বাস টার্মিনাল থেকে ১০টি বাস শিক্ষার্থী ও অভিভাবকদের পরিবহন করে।

Read previous post:
পলাশবাড়ীর বরিশাল ইউনিয়ন নির্বাচনের দাবীতে মানববন্ধন

তৃতীয় মাত্রা মোঃ মশফিকুর রহমান, পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি : আসন্ন ইউপি নির্বাচনে ১৯ বছর যাবৎ ভোট বঞ্চিত তৃতীয়ধাপের তফশীলে অন্তর্ভূক্ত...

Close

উপরে