Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি এদেশের অমূল্য সম্পদ : খাদ্যমন্ত্রী

প্রকাশের সময়: ২:৩৬ অপরাহ্ণ - রবিবার | অক্টোবর ১৭, ২০২১

তৃতীয় মাত্রা

মোঃ ইমরান ইসলাম, নিয়ামতপুর(নওগাঁ)প্রতিনিধি : বাংলাদেশের সমতলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি এদেশের অমূল্য সম্পদ। বিনোদনের পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতির সাথে এ অঞ্চলের মানুষের রয়েছে নাড়ির সম্পর্ক বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী।

শনিবার বিকালে উপজেলার শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে মজুমদার বাড়ি বারোয়ারী দুর্গাপূজা উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নৃত্য উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি এসব কথা বলেন। খাদ্য মন্ত্রী বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দিক থেকে বাংলাদেশ এই অঞ্চলের রোল মডেল। বাংলাদেশের অভ্যুদয় ঘটেছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অসাম্প্রদায়িক নীতির ভিত্তিতে। আমাদের বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতি বজায় রাখতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা কোনক্রমেই ভুল চিহ্নিত হতে দেওয়া যাবে না।

দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির বিকাশ ও পৃষ্ঠপোষকতায় সরকার ইতোমধ্যে নানামুখী উদ্যোগ ও গ্রহন করেছে। সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় তৃণমূল পর্যায়ের এধরনের আয়োজন নিজস্ব কৃষ্টির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মন্ত্রী আরোও বলেন, এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি যাতে হারিয়ে না যায় তার জন্য ‘ত্রিশুল’ নামে একটি সংগঠন কাজ করছে। শুধু দেশের মধ্যে নয় দেশের বাইরেও এ ঐতিহ্যবাহী সংস্কৃতিকে তুলে ধরতে ত্রিশুলের নেতৃবৃন্দকে কর্মসূচি নেওয়ার আহবান জানান তিনি।

সুষ্ঠু সংস্কৃতির চর্চার পাশাপাশি মাদক ও বাল্যবিবাহ থেকে দূরে থাকার আহবান জানিয়ে শিক্ষিত হয়ে দেশের কল্যানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ তরুণীদের আত্মনিয়োগ করতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো: আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী রেঞ্জের ডিআইজি মো : আব্দুল বাতেন, নওগাঁর জেলা প্রশাসক মো: হারুন অর রশীদ, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া,উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার(সার্কেল মান্দা) মতিয়ার রহমান,নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জ হুমায়ূন কবির, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, ত্রিশুলের সভাপতি প্রকৌশলী তৃণা মজুমদার, সাধারণ সম্পাদক ভুট্রু পাহান প্রমুখ। শারদীয় দুর্গাৎসবের পরেরদিন একাদশীতে ক্ষুদ্র নৃগোষ্ঠী নৃত্য উৎসবকে কেন্দ্র করে শিবপুর প্রাথমিক বিদ্যালয় মাঠ বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের মিলনমেলায় পরিণত হয়। মুখরিত হয়ে ওঠে তাদের দলভিত্তিক পরিবেশিত নিজস্ব নৃত্যানুষ্ঠান। শুদ্ধ সংস্কৃতির চর্চাকে এগিয়ে নিতে প্রতিবছর এই নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

নৃত্যানুষ্ঠানে নওগাঁ, রাজশাহী, দিনাজপুর ও নাটোর জেলার বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ২৩ টি দল অংশ নেয়। শেষে মন্ত্রী নৃত্যানুষ্ঠানে বিজয়ীদলগুলোর মধ্য পুরষ্কার বিতরণ করেন।

Read previous post:
উন্নয়ন টেকসই করতে হবে, যাতে করে দীর্ঘ সময় জনগণ তার সুফল পায়-জেলা প্রশাসক ইশরাত জাহান

তৃতীয় মাত্রা মোঃ জুনাইদ চৌধুরী, হবিগঞ্জ : হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান বলেছেন, নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে এলাকার মানুষের প্রত্যাশা অনেক...

Close

উপরে