Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সোমবার বৈঠক

প্রকাশের সময়: ৯:৩১ অপরাহ্ণ - শনিবার | অক্টোবর ৯, ২০২১

তৃতীয় মাত্রা

রাজধানীর খুচরা বাজারে গত কয়েকদিন হঠাৎ করেই পেঁয়াজের কেজি ওঠে ৮০ টাকা পর্যন্ত। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে আগামী সোমবার (১১ অক্টোবর) স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসবেন বাণিজ্যমন্ত্রী। ইত্যোমধ্যে ১১টি জেলার ডিসিদের চিঠি দেওয়া হয়েছে পরিস্থিতি জানার জন্য। পাশাপাশ মনিটরিংও বাড়ানো হয়েছে।

ভারতে বৃষ্টি ও পূজার ছুটির অজুহাতে পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে পণ্যটির। সে সুযোগ কাজে লাগিয়ে অতি মুনাফার আশায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এর পেছনে একটি অসাধু সিন্ডিকেট কাজ করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র বলেছে, ভারত, মিয়ানমারসহ অন্যান্য যেসব দেশ থেকে বাংলাদেশ পেঁয়াজ আমদানি করে থাকে, সেসব দেশ পেঁয়াজ রপ্তানি বন্ধ করেনি। এছাড়া বড় কোনো সমস্যাও নেই। তাহলে এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজ কেন ৩৫ টাকা বাড়বে? সিন্ডিকেটের কারসাজি ছাড়া এ পরিস্থিতি হয় না।

বাণিজ্য মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলেছে, প্রতি বছর দেশে পেঁয়াজের চাহিদা ২৮ লাখ টন। এরমধ্যে দেশে উৎপাদন হচ্ছে ৩৩ লাখ টন। সংরক্ষণের অভাবসহ বিভিন্ন কারণে ৩০ শতাংশ পেঁয়াজ নষ্ট হলেও বাকি থাকে ২৩ লাখ টন। আর প্রতি বছর ৮ থেকে ১০ লাখ টন পেঁয়াজ আমদানি করা হয়। ফলে চাহিদার চেয়ে বেশি পরিমাণে পেঁয়াজ সবসময় উদ্বৃত্ত থাকে। বর্তমানে কৃষকের কাছে ৬ লাখ টন পেঁয়াজ মজুদ রয়েছে।

Read previous post:
মাদকের নেশা থেকে নতুন প্রজন্মকে রক্ষা করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

তৃতীয় মাত্রা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, মাদকের এই ভয়ঙ্কর নেশা থেকে নতুন প্রজন্মকে রক্ষা করতে হবে। আমরা যেভাবে সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে...

Close

উপরে