Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে

প্রকাশের সময়: ৯:০৪ অপরাহ্ণ - শনিবার | অক্টোবর ৯, ২০২১

তৃতীয় মাত্রা

করোনা মহামারি শুরুর পর থেকে ব্রাজিলে স্থানীয় সময় শুক্রবার (৮ অক্টোবর) পর্যন্ত মৃত্যুর সংখ্যা ছয় লাখ ছাড়িয়েছে।

দেশটিতে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ২০২০ সালের মার্চ মাসে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জানা গেছে, ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা এ পর্যন্ত ছয় লাখ ৪২৫ জন ।

সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ভারতের পর লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ১৫ লাখ ৩৩ হাজার ৭৫২ জনে। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ৪২৫ জন। আর সেরে উঠেছেন দুই কোটি ছয় লাখ ৬৫ হাজার ২৭৩ জন।
দেশটির আরও একটি পরিসংখ্যান থেকে জানা গেছে যে, অন্তত ১২ হাজার ২১১ জন শিশু যাদের বয়স ছয় বছর পর্যন্ত তারা স্বজন হারিয়েছেন করোনার মধ্যে। তাদের অনেকের বাবা নেই, কারও মা নেই কারও আবার বাবা-মা দুইজনই মারা গেছেন করোনায়।

প্রতিদিন দেশটিতে করোনায় মারা যাচ্ছে ৪৩৮ জন করে। যা পূর্বের চেয়ে ১৮ দশমিক ১ শতাংশ কমেছে, গত ২০২০ সালের নভেম্বরের পর। ২০২১ সালের জুন মাসে ব্রাজিলে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে যায়। দেশটিতে গড়ে সেসময় মারা যায় দুই হাজার মানুষ। গত দুই সপ্তাহ থেকে যা এখন ৫৫ দশমিক ৮ শতাংশ কম।

দেশটিতে টিকাদান কর্মসূচি চললেও ডেল্টা ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। জানুয়ারিতে শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত ৭১ দশমিক ৮ শতাংশ প্রথম ডোজ নিয়েছেন। পুরোপুরি টিকা নিয়েছেন ৪৫ দশমিক ৬ শতাংশ মানুষ। এক শতাংশের কম নিয়েছেন বুস্টার ডোজ।
এদিকে, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর অপসারণের দাবিতে বিক্ষোভ করছেন সাধারণ মানুষ। বোলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের মূল কারণ হচ্ছে করোনা মহামারি। বিক্ষোভকারীদের অভিযোগ, করোনা ঠেকাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি।

সূত্র: আনাদোলু এজেন্সি

Read previous post:
ভাসানচরে রোহিঙ্গাদের জন্য কাজ করবে জাতিসংঘ

তৃতীয় মাত্রা ভাসানচরে থাকা মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য কাজ শুরু করতে বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের চুক্তি সই হয়েছে। শনিবার দুর্যোগ...

Close

উপরে