Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বিরোধ মেটাতে চুক্তিতে পৌঁছেছে সৌদি আরব-ইরান

প্রকাশের সময়: ৯:০৭ অপরাহ্ণ - শুক্রবার | অক্টোবর ৮, ২০২১

তৃতীয় মাত্রা

বিরোধ মেটাতে সৌদি আরব ও ইরান বেশ কয়েকটি বিষয় নিয়ে ঐকমত্যে পৌঁছেছে। শুক্রবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এই তথ্য জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেশ কয়েকটি বিষয়ে আমরা একমত হয়েছি। আলোচনা সঠিক গন্তব্যে অগ্রসর হচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বর্তমান লেবাননে অবস্থান করছেন। শুক্রবার সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রিয়াদের সঙ্গে আমাদের আলোচনা মধ্যপ্রাচ্যের স্বার্থে। এই অঞ্চলে সৌদি আরব ও ইরান দুটি গুরুত্বপূর্ণ দেশ যারা অঞ্চলের স্থিতিশীলতার জন্য তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ সময় তিনি জানান, সৌদি আরবের সঙ্গে তার দেশ বেশ কয়েকটি বিষয় নিয়ে সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছে। তবে কোন কোন বিষয়ে তারা মীমাংসায় পৌঁছেছেন সেট বিস্তারিত জানাননি তিনি।

মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরানের সঙ্গে দীর্ঘদিন বৈরী সম্পর্ক চলে আসছে। সম্প্রতি খবর বের হয়েছে, সম্পর্ক জোড়া লাগাতে দেশ দুটি চারদফা গোপন বৈঠক করেছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানও নিশ্চিত করেছেন, গত মাসে ইরানের সঙ্গে তাদের সরাসরি কথা হয়েছে।

শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও সুন্নী সৌদি আরব মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পরস্পরবিরোধী সংঘাতে জড়িত। ২০১৬ সালে দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

Read previous post:
সেই বৌদ্ধ স্থাপনা পাহারা দিচ্ছে তালেবান

তৃতীয় মাত্রা প্রথম দফায় আফগানিস্তানের শাসন ক্ষমতায় থাকাকালে বামিয়ান উপত্যকার হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত গৌতম বুদ্ধের দুটি মূর্তি ডিনামাইট দিয়ে গুঁড়িয়ে...

Close

উপরে