Logo
সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সেই বৌদ্ধ স্থাপনা পাহারা দিচ্ছে তালেবান

প্রকাশের সময়: ৯:০১ অপরাহ্ণ - শুক্রবার | অক্টোবর ৮, ২০২১

তৃতীয় মাত্রা

প্রথম দফায় আফগানিস্তানের শাসন ক্ষমতায় থাকাকালে বামিয়ান উপত্যকার হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত গৌতম বুদ্ধের দুটি মূর্তি ডিনামাইট দিয়ে গুঁড়িয়ে দিয়েছিল তালেবান। গুঁড়িয়ে যাওয়া সেই স্থানটিই এখন পাহারা দিচ্ছেন তালেবানের সশস্ত্র যোদ্ধারা।

শুক্রবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বামিয়ান উপত্যকার ওই ধ্বংসপ্রাপ্ত বৌদ্ধ স্থাপনার কাছে দুই তরুণ তালেবান যোদ্ধাদের অস্ত্র হাতে টহল দিতে দেখা গেছে।

বিশ্ব ঐহিত্য ধ্বংস করার মতো গর্হিত অপরাধে শামিল হয়ে মূর্তি উড়িয়ে দেওয়া উচিত হয়েছিল কী না জানতে চাইলে তালেবান সদস্য সাইফুর রহমান মুহাম্মদি তার বিব্রত অবস্থা লুকাতে পারেননি বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

বামিয়ান প্রদেশের সাংস্কৃতিক বিষয়ক কার্যালয়ের সদ্য নিয়োগ পেয়েছেন সাইফুর। তিনি বলেন, আমি আসলেই এ ব্যাপারে মন্তব্য করতে পারছি না। আমি তখন খুব ছোট ছিলাম। তারা যদি সত্যিই মূর্তি ধ্বংস করে থাকে, তাহলে নিশ্চয়ই এর পেছনে কারণ ছিল। তবে এখন আমরা আমাদের দেশের ঐহিত্যবাহী স্থান রক্ষায় বন্ধ পরিকর। এটা আমাদের দায়িত্ব।

সাইফুর জানান, তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়া ইউনেস্কোর কর্মীদের ফিরে আসার আহ্বান জানিয়েছেন তিনি। তাদের নিরাপত্তার ব্যাপারেও নিশ্চয়তা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী হাসান আখুন্দ বৌদ্ধমূর্তি ধ্বংসের অন্যতম পরিকল্পনাকারী ছিলেন বলে পেন স্টেট অ্যাবিংটন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসবিদ আলী এ ওলোমি দাবি করেছেন।

Read previous post:
শনিবার জার্মানি যাচ্ছেন রাষ্ট্রপতি

তৃতীয় মাত্রা আগামীকাল স্বাস্থ্য পরীক্ষার জন্য লন্ডন ও জার্মানিতে ১২ দিনের সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শনিবার ভোর সাড়ে...

Close

উপরে