Logo
মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১ | ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শসার স্যুপে কমবে শরীরের অতিরিক্ত চর্বি

প্রকাশের সময়: ৯:৪৩ অপরাহ্ণ - রবিবার | জানুয়ারি ১৭, ২০২১

তৃতীয় মাত্রা

 

ওজন কমাতে শসা খাওয়ার বিকল্প নেই। স্বাদ-গন্ধহীন এ সবজির কদর করেন শুধু স্বাস্থ্য সচেতনরাই। এতে থাকা পুষ্টিগুণ দ্রুত ওজন কমায়। নিয়মিত শসা খাওয়ার ফলে আপনার ক্ষুধা লাগার প্রবণতা অনেকটাই কমে যায়।

তবে কাঁচা শসা চিবিয়ে খেতে অনেকেরই ভালো লাগে না। তাই শসার সালাদ, রায়তা ইত্যাদি করে খান অনেকেই। তবে চাইলে কিন্তু আপনি শসার স্যুপও খেতে পারেন। খেতে সুস্বাদু ও স্বাস্থ্যকর পদটি খাবার তালিকায় রাখতে ভুলবেন না।

jagonews24

চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ
১. চারটি শসা
২. এক বাটি দই
৩. দুই-তিন চামচ মৌরি
৪. এক কাপ ঠান্ডা পানি
৫. এক চামচ পাতিলেবুর রস।

পদ্ধতি: প্রথমে সবগুলো শসার খোসা ছাড়িয়ে নিয়ে টুকরো করে ব্লেন্ড করে স্মুদি করুন। এরপর একেক করে সবগুলো উপাদান মিশিয়ে আবারো ব্লেন্ড করে নিন। যদি মিশ্রণটি খুব ঘন হয়ে যায়; তবে আরও এক মগ ঠান্ডা পানি মিশিয়ে ব্লেন্ড করুন।

এবার দুইটি ব্রাউন ব্রেড নিয়ে তার দু’পাশ কেটে নিন। তারপর অল্প করে অলিভ অয়েল ব্রাশ করে পাউরুটি টুকরো করে নিয়ে ভেজে নিন। এরপর শসার স্যুপের উপর ছড়িয়ে দিন।

পদটি খেতে যেমন সুস্বাদু; তেমনই স্বাস্থ্যকর। প্রতিদিনের ডায়েটে পদটি রাখলে আপনার শরীরের অতিরিক্ত চর্বি কমে যাবে।

যেভাবে কমবে চর্বি: শসায় রয়েছে প্রচুর ডায়েটারি ফাইবার। যা খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। কমে যায় চিপস-কোল্ড ড্রিংকসের মতো খাবার খাওয়ার ইচ্ছাও। সেইসঙ্গে শরীরের চর্বি ঝরতে শুরু করে।

এ ছাড়াও শসায় রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন সি, কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

সকাল বা দুপুরের খাবারে যদি শসার স্যুপটি খান, তবে ওজন তো কমবেই; সঙ্গে আপনার শরীরও থাকবে সুস্থ।

Read previous post:
লিপ বাম ব্যবহার করুন ঠোঁট ফাটলে, জানুন তৈরির পদ্ধতি

তৃতীয় মাত্রা তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : শীতকালে রুক্ষ-শুষ্ক আবহাওয়ার কারণে গা-হাত-পায়ের ত্বকের পাশাপাশি ঠোঁটেও ফাটল দেখা দেয়। তাই ঠোঁট...

Close

উপরে