Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নরসিংদী’র বেলাবতে দূর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা

প্রকাশের সময়: ৮:৪৮ অপরাহ্ণ - সোমবার | অক্টোবর ৪, ২০২১

তৃতীয় মাত্রা

মোঃ আশিকুর রহমান সৈকত, বেলাব(নরসিংদী) প্রতিনিধি : আর মাত্র কয়েকদিন পরেই হিন্দু ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হবে। এই উৎসবকে ঘিরে এরই মধ্যে বেলাবরের বিভিন্ন মন্দিরে মন্দিরে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা। বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপনে ব্যাপক প্রস্তুতি নিতে শুরু করছেন হিন্দু ধর্মাবলম্বীরা।

বেলাব উপজেলা পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, এবারও ২৩টি মণ্ডপে পূজা হবে। তবে এবার আরও বড় পরিসর ও সন্দুরভাবে পূজা উদযাপনের জন্য প্রতিমা তৈরিসহ আনুষাঙ্গিক ব্যয় বাড়িয়ে দিয়েছে পূজা উদযাপন কমিটি।

প্রতিমা কারিগররা জানান, বর্ষা এবং করোনার জন্য দেরিতে প্রতিমা তৈরির কাজ শুরু করা হয়েছে। এজন্য প্রতিমা তৈরির কাজ শেষ হতে অনেকটা সময় লাগবে। প্রতিমাগুলোয় রঙ করতেও আরো সময় লাগবে। গতবারের তুলনায় এবার প্রতিমার আকার, ডিজাইনসহ অন্যান্য বেশ কিছু বিষয়ে পরিবর্তন আনা হয়েছে। আশা করছি পঞ্চমীর আগেই প্রতিমার সব কাজ শেষ হবে। তবে রঙ ও কারিগরদের মজুরি বেড়ে যাওয়ায় তেমন একটা লাভ হয় না। তারপরও বাব-দাদার পেশা তাই কাজ করে যাচ্ছেন তারা।

বেলাব উপজেলা সার্বজনীন দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি বাবু বীরেশ্বর চক্রবর্তী দৈনিক আজকের পত্রিকা কে জানান, ১১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা হবে। পূজার জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করছি এবছরেও খুব ভালোভাবে পূজা উদযাপন করতে পারবো। এবার ঘোটকে করে মর্ত্যলোকে আসবেন দেবী দুর্গা, আর ফিরবেন পালকিতে করে।
সেই কথা চিন্তা করেই গতবারের তুলনায় এবার প্রতিমার আকার বড় করা হয়েছে।

বেলাব থানার ওসি সাফায়েত হোসেন পলাশ বলেন,বেলাবরের পরিবেশ খুবই শান্তিপূর্ণ। আশা করছি সুন্দর ও আনন্দঘন পরিবেশের মধ্য দিয়েই দুর্গাপূজা শুরু হবে এবার। এজন্য বেলাব থানার আগে থেকেই সবধরনের প্রস্থুতি নেওয়া আছে।

হিন্দু পরিষদের নেতা বেলাব পাইলট মডার্ন সরকারি মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক প্রবীর কুমার ঘোষ বলেন, বেলাবতে শেষ সময়ে জোরেসোরে চলছে দুর্গাপূজার প্রস্তুতি। প্রতিমাতে মানানসই রং, চোখ, হাত-পায়ের গাঠনিক রুপ, মণ্ডব সাজানো, ডেকোরেশন, সাউণ্ড এণ্ড লাইটিং কার্য সম্পাদন করার আনুষ্ঠানিকতা সহ নানাবিধ কাজ চলছে।
হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব সর্বজনীন শারদীয় দুর্গাপূজা। বেলাবতে সর্বজনীন এই উৎসবকে ঘিরে চলছে নানা আয়োজন। তবে করোনা ও বিধিনিষেধের কারণে পূর্ব হতে প্রস্তুতি নিতে না পারায় এ ব্যস্ততা বেড়েছে বলে জানায় তিনি।

Read previous post:
এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সেপ্টেম্বরের বেতন-ভাতা ছাড়

তৃতীয় মাত্রা   এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা ছাড় হয়েছে। আগামী ৭ অক্টোবর সংশ্লিষ্ট শাখা ব্যাংক থেকে সেপ্টেম্বর মাসের...

Close

উপরে