Logo
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বগুড়া ধুনট, ভুমি বিষয়ক আইন কানুন অবহিত করন তিনদিনের কর্মশালা শুরু

প্রকাশের সময়: ৪:২৪ অপরাহ্ণ - সোমবার | অক্টোবর ৪, ২০২১

তৃতীয় মাত্রা

মোঃ হেলাল উদ্দিন সরকার, ধুনট বগুড়া থেকে : বগুড়া জেলার ধুনট উপজেলায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প(ইউজিডিপি)এর আওতায়, “ভুমি বিষয়ক আইন কানুন অবহিত করন কর্মশালা” তিনদিনের আজকে প্রথম দিন। অনুষ্ঠানে প্রধান অতিথি, জনাব মোঃ আব্দুল হাই খোকন। চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ধুনট বগুড়া। সভাপতি, জনাব সন্জয় কুমার মহন্ত, উপজেলা নির্বাহী অফিসার, ধুনট বগুড়া। কোর্স সমন্বয়কারী, জনাব মোঃ বরকত উল্লাহ, সহকারী কমিশনার ভুমি, ধুনট বগুড়া, হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম সোবহান, সাংবাদিক বৃন্দ, ইউপি চেয়ারম্যান, ইউপি মেম্বার দ্বয় উপস্থিত ছিলেন। তিনদিনের এই কর্মশালা ৪,৫,৭ অক্টোবর ২০২১খ্রীঃ,স্থান উপজেলা পরিষদ হল রুম, ধুনট বগুড়া। সকাল দশটা থেকে শুরু।

অনুষ্ঠানটি বাস্তবায়নকারী সংস্থা আইন শৃঙ্খলা বিষয়ক উপজেলা কমিটি, ধুনট বগুড়া। উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। আয়োজনে ছিলেন উপজেলা পরিষদ, ধুনট বগুড়া। অনুষ্ঠানের শুরুতে সহকারী কমিশনার ভুমি মোঃ বরকত উল্লাহ ভুমি আইন না জানার কারনে সাধারন জনগণ কিভাবে হয়রানির শিকার হন বিস্তারিত তুলে ধরেন এবং বলেন আজকের অনুষ্ঠানের মুল উদ্দেশ্য হলো এটাই। ভুমি আইন জানা কতটুকু গুরুত্বপূর্ন। এরপরই সন্মানিত উপজেলা নির্বাহী অফিসার সন্জয় কুমার মহন্ত একের পর এক খতিয়ান, সিএস, এস এ খতিয়ান আবিস্কার থেকে শুরু করে বর্তমান পর্যন্ত এর আইন ব্যবহার ও প্রয়োগ তুলে ধরেন। পাশাপাশি এম আর আই, মালিকানা, খাজনা, খারিজ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন। সরকারি আইন অনুযায়ী একজন কতটুকু জমি ভোগদখল করতে পারবে এটারও আইন শুরু থেকে বর্তমান পর্যন্ত ব্যাখ্যা করেন। সরকারি খাসজমি ও সরকারি জমির পার্থক্য তুলে ধরেন। এর আইন প্রয়োগ ইত্যাদি পর্যালোচনা করেন। বন্দবস্ত জমি, অধিগ্রহণ জমি, পুনঃঅধিগ্রহন জমি, শিকস্তি, পয়স্তি, জমির নকশার গুরুত্ব আলোচনা করেন। উত্তরাধিকার সম্পত্তির বিশদ পরিচয় আইনের জটিলতা ব্যবহার তুলে ধরেন। এরপর আবারও সহকারী কমিশনার ভুমি মোঃ বরকত উল্লাহ হাটবাজার, সরকারি জায়গা ইজারা বিষয়ক আইন কানুন নিয়ে কথা বলেন। বিভিন্ন নোটিশ সংক্ষিপ্ত নাম যেমন, lt, priangtion, lvp কি সবাইকে জানান। পরিশেষে উপজেলা নির্বাহী অফিসার আবারও অর্পিত সম্পত্তি শত্রু সম্পত্তির আইন সম্পর্কে অত্যান্ত সুন্দরভাবে সবাইকে অবহিত করেন। ওয়াকফ সম্পত্তি, লিল্লাহ, আওলাদ সম্পত্তির ব্যাখ্যা দেন। সম্পত্তির মালিক হতে তিনটি “দ” মেনে চলার গুরুত্ব তুলে ধরেন। দখল, দলিল,দাখিলা। অবশেষে সবাইকে দুপুরের খাবারের আপ্যায়নের মাধ্যমে প্রথমদিনের কর্মশালা সমাপ্তি ঘোষনা করেন।

Read previous post:
রূপগঞ্জে ইসলামি আন্দোলনের দায়িত্বশীল তারবিয়াত ও থানা কার্যালয়ের শুভ উদ্বোধন

তৃতীয় মাত্রা আবু কাওছার মিঠু, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি : ইসলামি আন্দোলন বাংলাদেশের আওতাধীন নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দায়িত্বশীল তারবিয়াত ও থানা...

Close

উপরে