Logo
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মালয়েশিয়া ৩২ হাজার শ্রমিকের কলিং অনুমোদন

প্রকাশের সময়: ৮:৪৫ পূর্বাহ্ণ - সোমবার | অক্টোবর ৪, ২০২১

তৃতীয় মাত্রা

এম এ আবির, মালয়েশিয়া প্রতিনিধি, অক্টোবরের মাঝামাঝি থেকে পর্যায়ক্রমে মালয়েশিয়ায় বাংলাদেশ ও ইন্দোরনেশিয়া থেকে ৩২ হাজার বিদেশি শ্রমিক মালয়েশিয়া প্রবেশ করতে পারবে বলে সরকারী অনুমোদন দেওয়া হয়েছে।

গতকাল রবিবার কোতা বারুতে ন্যাশনাল কেনাফ অ্যান্ড টোব্যাকো বোর্ডের প্রধান কার্যালয় কেনাফ গ্যালারি পরিদর্শন কালে শিল্প ও বানিজ্য মন্ত্রী দাতিন জুরাইদা কামারুদ্দিন বলেন, চলতি মাসের অক্টোবরের মাঝামাঝি থেকে বিদেশি শ্রমিক মালয়েশিয়া প্রবেশ করতে পারবে বলে জানিয়েছেন।কারণ মালয়েশিয়ার নাগরিকরা এই কাজ করতে প্রস্তুুত না তাই বিদেশি শ্রমিক আনতে হচ্ছে। তিনি বলেন, নবনির্বাচিত সংসদের ১০০ দিনের কর্মসূচীর অংশ যা পণ্য রপ্তানি বাড়ানোর জন্য ছিল।

জুরাইদা বলেন,যে সকল শ্রমিক আসবে তা ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের থেকে। মালয়েশিয়ার এখনও বিদেশী জনশক্তির প্রয়োজন কারণ মালয়েশিয়ানরা ফসল কাটার কাজ করতে প্রস্তুত নয়, যদিও তারা অন্যান্য কাজে স্বাচ্ছন্দ্যবোধ করে।
এখন দেশটি নতুন প্রযুক্তি অর্জন করেছে। আমরা মালয়েশিয়ানদের আরো বেশি বেতন প্রদানের মাধ্যমে বাগানে কাজ করতে উৎসাহিত করব। বিদেশী কর্মীদের জন্য এসওপি এখনও জাতীয় কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, প্রধান বৃক্ষরোপণ সংস্থাগুলি বিদ্যমান এসওপিগুলি অনুসরণ করতে প্রস্তুত আছে। যেমন নিয়োগ করা বিদেশী কর্মীদের পুরোপুরি টিকা দেওয়ার পাশাপাশি কোভিড -১৯ নিয়ন্ত্রণের প্রচেষ্টার অংশ হিসাবে আলাদা কোয়ারেন্টাইন জন্য উপযুক্ত স্থান সরবরাহ করা নিশ্চিত করা।

জুরাইদা বলেন, এই কোম্পানি গুলো বিদেশি কর্মীদের মালয়েশিয়া প্রবেশের সকল খরচ বহন করতে ইচ্ছুক।

আমি আশাবাদী যে মন্ত্রণালয়ে তার ১০০ দিনের কর্মসূচীর মধ্যে পণ্য রপ্তানিতে ১৮০ বিলিয়ন রিঙ্গিত লক্ষ্যমাত্রা অর্জনে সফল হবে। তবে এখন মালয়েশিয়ার পণ্য রপ্তানির মূল্য বর্তমানে ১৬০ বিলিয়নের বেশি রয়েছে।

Read previous post:
কোম্পানীগঞ্জ উপজেলা ছাত্রলীগ নেতা গ্রেফতার

তৃতীয় মাত্রা আবু সাঈদ শাকিল, কোম্পানীগঞ্জ প্রতিনিধি : নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলা বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জার অনুসারী ছাত্রলীগ নেতা...

Close

উপরে