Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

কাতারে আইনসভার নির্বাচনে জিততে পারলেন না কোনো নারী প্রার্থী

প্রকাশের সময়: ৯:০২ অপরাহ্ণ - রবিবার | অক্টোবর ৩, ২০২১

তৃতীয় মাত্রা

প্রথমবারের মতো কাতারে আইনসভার (শুরা কাউন্সিল) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে অংশ নেওয়া ২৬ জন নারী প্রার্থীর কেউই জিততে পারেননি। উপসাগরীয় দেশটির গুরুত্বপূর্ণ এই নির্বাচনে জিততে না পেরে হতাশা প্রকাশ করেছেন নারী প্রার্থীরা।

শনিবারের নির্বাচনে শুরা কাউন্সিলের ৪৫টি আসনের মধ্যে ৩০টির আসনের জন্য ভোটাভুটি হয়। কাতারের আমির বাকি ১৫ আসনে জনপ্রতিনিধি নিয়োগ করবেন।

নির্বাচনের প্রতিদ্বন্দ্বীদের মধ্যে অধিকাংশই ‍ছিলেন পুরুষ। ৩০ আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২৮৪ জন প্রার্থী। তাদের মধ্যে ২৬ জন নারী প্রার্থী ছিলেন। নির্বাচনে ভোট দেওয়ার হার ছিল ৬৩ দশমিক ৫ শতাংশ।

এদিকে, নির্বাচনে কোনো নারী পদ না পাওয়ায় নারী ভোটারাও হতাশ হয়েছেন বলে একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

তবে নির্বাচনে নারীরা পদ না পেলেও শুরা কাউন্সিলে সমতা রাখতে কাতারের আমিরের হাতে থাকা ১৫ আসনে নারীদের নিয়োগ দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে কাতারের শুরা কাউন্সিলে শুধু একজন নারী মন্ত্রী রয়েছেন। তিনি হলেন, জনস্বাস্থ্য মন্ত্রী হানান মোহাম্মদ আল কুওয়ারি।

Read previous post:
এসপিসি ওয়ার্ল্ডের সিইও-নিরাপদ শপের পরিচালকসহ গ্রেফতার ৩

তৃতীয় মাত্রা অল্প কয়েক বছরের মধ্যে দেশের সবচেয়ে নামিদামি হাসপাতাল, মিল, ফ্যাক্টরি, কারখানা, গার্মেন্টসের অংশীদারত্ব হবে আপনার, পাশাপাশি আসবে নগদ...

Close

উপরে