Logo
রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

আট মাস পর চীনে করোনাভাইরাসে আবারও একজনের মৃত্যু

প্রকাশের সময়: ৪:৪৮ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ১৪, ২০২১

তৃতীয় মাত্রা

সংক্রমণ কমে আসার প্রায় আট মাস পর চীনে করোনাভাইরাসে আবারও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছে বলে আলজাজিরার খবরে বলা হয়েছে।
মৃত ব্যক্তি হুবেই প্রদেশের অধিবাসী, শুধু এ তথ্যই জানিয়েছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। তার মৃত্যুর ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

সংক্রমণ বাড়তে থাকায় চীনের একটি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ছাড়া বেইজিংকে ঘিরে থাকা হুবেইয়ের বেশ কয়েকটি শহরে লকডাউন আরোপ করা হয়েছে।

বুধবার চীনের হেইলংজিজিয়াং প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রদেশটিতে তিন কোটি ৭০ লাখের বেশি লোক বাস করেন।

গত বছর ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ঘটে। এর পর দেশটি কঠোরভাবেই করোনা নিয়ন্ত্রণে সক্ষম হয়। কিন্তু সম্প্রতি করোনার বিস্তার বেড়ে যাওয়ায় স্থানীয়ভাবে লকডাউনসহ ভ্রমণ নিষেধাজ্ঞার মতো কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে।

দেশটির উত্তরাঞ্চলের প্রায় দুই কোটিরও বেশি লোক বর্তমানে লকডাউনের আওতায় রয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় হেইলংজিজিয়াং প্রদেশের সরকার জরুরি অবস্থা ঘোষণা করে।

ভীষণ দরকার না পড়লে প্রদেশ না ছাড়তে এবং সভা-সমাবেশ না করতে জনগণকে বলা হয়েছে। বুধবার প্রদেশটিতে ২৮ জন করোনা রোগী শনাক্ত হওয়ায় কর্তৃপক্ষ এ উদ্যোগ নেয়।

এদিকে করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনের উহান শহরে গেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ একটি দল।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক পর্যায়ের স্বনামধন্য ১০ বিজ্ঞানীর এ দলটি চীনে পৌঁছায়। সেখানে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের।

উহানে ডব্লিউএইচওর পাঠানো ১০ বিজ্ঞানী মূলত ঠিক কী ঘটেছিল এবং ভবিষ্যতে এ ধরনের প্রাদুর্ভাব ঠেকানোর উপায় খুঁজবেন বলে জানিয়েছেন দলটির সদস্য একজন জীববিজ্ঞানী।

Read previous post:
জন্ম নিবন্ধনে আঙ্গুলের ছাপ নেওয়া বাধ্যতামূলক করতে হাইকোর্টের রুল জারি

তৃতীয় মাত্রা জন্ম নিবন্ধনের সময় প্রত্যেক নাগরিকের আঙ্গুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) ও চোখের আই কন্ট্রাক নেওয়া বাধ্যতামূলক করতে কেন নির্দেশ...

Close

উপরে