Logo
শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

নিমিষেই দূর করুন মুখের দুর্গন্ধ

প্রকাশের সময়: ৮:২৬ অপরাহ্ণ - বুধবার | জানুয়ারি ১৩, ২০২১

তৃতীয় মাত্রা

অনেকেই মুখে দুর্গন্ধজনিত সমস্যায় ভুগে থাকেন। সে সমস্যা সমাধানে নানা পন্থাও অনুসরণ করে থাকেন। যেমন অনেকে মাউথ ফ্রেশনার স্প্রে ব্যবহার করেন, অনেকে স্বাদযুক্ত চুইংগাম খেয়ে থাকেন, আবার অনেকের কিডনিতে সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধের আবির্ভাব ঘটে।

ডেন্টিস্টকে দেখিয়েও অনেক সময় মনের মতো ফলাফল পাওয়া যায়না। অবশ্য এর জন্য নিজের যত্নের মাঝেই থেকে যায় কমতি। শারীরে কোন কঠিন রোগ, যেমন কিডনিজনিত রোগ না থাকলে মুখ থেকে দুর্গন্ধকে সরানো খুব একটা কঠিন কাজ নয়। তবে ডেন্টিস্টের পরামর্শের বিকল্প নেই।

কিন্তু তেমন কোন কঠিন সমস্যা না থাকলেও যদি মুখের দুর্গন্ধ যেতে না চায়, সেক্ষেত্রে ঘরে বসেও তার প্রতিকার করা সম্ভব। মুখের দুর্গন্ধের জন্য আমাদের রাতের খাবার অনেকাংশেই দায়ী। তাই রাতে খাওয়া করার পরে ব্রাশের কোন বিকল্প নেই। কিন্তু ব্রাশ করার পরেও দাঁতের মাঝে খাবারের অবশিষ্ট অংশ থেকেই যায় এবং মুখে গন্ধের সৃষ্টি করে।

লবঙ্গ মুখের দুর্গন্ধ মেটাতে সক্ষম। প্রতিদিন মুখে ২ থেকে ৩ টি করে লবঙ্গ রেখে দিতে হবে। এতে করে ধীরে ধীরে মুখের পচা গন্ধ কমে যেতে থাকবে; নিয়মিত লবঙ্গ মুখে রাখলে এক সময় একদমই মুখের দুর্গন্ধ চলে যাবে।

এছাড়াও আরও নানা উপায় রয়েছে ঘরোয়াভাবে মুখের দুর্গন্ধ থেকে পরিত্রাণের। যেমন,

– প্রতিদিন লবণ পানি দিয়ে মুখ গড়গড়া করলে। এক চিমটি লবণ এক গ্লাস কুসুম গরম পানিতে দিতে হবে।

– ভিনেগার মিশ্রিত পানি দিয়ে মুখ গড়গড়া করলে। এক গ্লাস নরমাল ঠাণ্ডা পানিতে অর্ধেক চা চামচ পরিমাণ ভিনেগার বা সিরকা দিতে হবে; ভুলেও গরম পানি দেওয়া যাবেনা।

– প্রতিদিন গ্রিনটি পান করলে। গ্রিনটির সাথে মধু মিশিয়ে নিলে আরও ভালো ফলাফল পাওয়া যায়।

– প্রচুর পরিমাণে টাটকা শাকসবজি খেতে হবে।

– প্রতিদিন ভিটামিন-সি পাওয়া যায় এমন ফল খেতে হবে।

তবে অবশ্যই মাথায় রাখতে হবে, এসব উপায় কাজ করলেও প্রতিদিন দাঁত ব্রাশের বিকল্প নেই। দাঁত অবশ্যই নিয়মমতো ভালো করে ব্রাশ করতে হবে ও পর্যাপ্ত পানি দিয়ে মুখ কুলি করতে হবে। যেকোনো কিছু খেলেই ভালো হয় কুলি করে মুখ পরিষ্কার করে নেওয়াটা।

Read previous post:
জেনে নিন নিরামিষে জিবে জল আনা রেসিপি

তৃতীয় মাত্রা তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : ভালো নিরামিষ জাঁদরেল আমিষকেও যেন হার মানায়। স্বাস্থ্যের জন্যও বেশ জুতসই। আর অক্টোবরজুড়ে...

Close

উপরে