Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পর্যটকদের জন্য খুলে গেল ফুকেট

প্রকাশের সময়: ৯:৪৩ অপরাহ্ণ - শনিবার | অক্টোবর ২, ২০২১

তৃতীয় মাত্রা

টিকার ডোজ সম্পূর্ণকারী বিশ্বের যেকোনও দেশের পর্যটকরা এখন ‌‘পর্যটন ভূস্বর্গ’ হিসেবে পরিচিত থাইল্যান্ডের ফুকেট দ্বীপে আসতে পারবেন বলে দেশটির সরকার ঘোষণা দিয়েছে। পর্যটন শিল্পকে ঘুরে দাঁড় করানোর লক্ষ্যে দেশটির সরকার শুক্রবার এই ঘোষণা দিয়েছে।

করোনাভাইরাস মহামারির কারণে থাইল্যান্ডের পর্যটন শিল্প প্রায় থমকে যেতে বসেছে। শুধুমাত্র ২০১৯ সালে দেশটিতে বিদেশি পর্যটকের সংখ্যা ৪ কোটি হলেও করোনা মহামারি এবং এ সংক্রান্ত বিধি-নিষেধের কারণে গত দুই বছরে সেই সংখ্যা একেবারে তলানিতে পৌঁছেছে।

থাইল্যান্ডের মোট রাজস্ব আয়ের প্রায় এক পঞ্চমাংশই আসেই দেশটির পর্যটন খাত থেকে এবং ভ্রমণ বিধি-নিষেধের কারণে গত দুই দশকের মধ্যে দেশটির অর্থনীতি সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে।

গত জুলাইয়ে দেশটির সরকার স্যান্ডবক্স নামের একটি প্রকল্প শুরু করে। এই প্রকল্পের আওতায় বিশ্বের কম থেকে মাঝারি ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে টিকার ডোজ সম্পূর্ণকারীরা থাইল্যান্ডের জনপ্রিয় সৈকতে ১৪ দিনের জন্য অবাধে ঘুরতে পারবেন বলে জানানো হয়। সেই সময় বলা হয়, সেখানে ১৪ দিন কাটানোর পর থাইল্যান্ডের মূল ভূখণ্ডে ঘুরতে পারবেন পর্যটকরা।

গত সপ্তাহে কোয়ারেন্টাইনের বিধি-নিষেধে পরিবর্তন এনে দেশটির কর্তৃপক্ষ জানায়, জাতীয় কোয়ারেন্টাইন বিধির সঙ্গে সমন্বয় করে এখন আর জনপ্রিয় সৈকত ও দ্বীপগুলোতে এক সপ্তাহের কোয়ারেন্টাইন পালন করতে হবে না। শুক্রবার গভীর রাতে থাইল্যান্ডের পর্যটন কর্তৃপক্ষ ইতোমধ্যে এই প্রকল্পে বিশ্বের ৮০টি দেশ থেকে পর্যটকদের থাইল্যান্ড ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে বলে ঘোষণা দিয়েছে।

সূত্র: এএফপি।

Read previous post:
সরকার কোনো বিদেশি চ্যানেল বন্ধ করেনি : তথ্যমন্ত্রী

ফাইল ছবি তৃতীয় মাত্রা সরকার কোনো বিদেশি চ্যানেল বন্ধ করেনি বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক...

Close

উপরে