Logo
শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

আজ জাতীয় ভ্যাট দিবস

প্রকাশের সময়: ৪:৪২ অপরাহ্ণ - শনিবার | ডিসেম্বর ১০, ২০১৬

আজ জাতীয় ভ্যাট দিবস পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানকে সামনে রেখে শুক্রবার থেকে জাতীয় ভ্যাট সপ্তাহ-২০১৬ শুরু হয়েছে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

ভ্যাট সপ্তাহ উপলক্ষে ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে সাত দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, অভ্যন্তরীণ রাজস্বই মূলত অর্থনীতির প্রাণ। সরকারের বাজেট পরিকল্পনা বাস্তবায়ন ও দেশের সামগ্রিক উন্নয়নের জন্য রাজস্ব অনিবার্য উপাদান। দেশের রাজস্ব ভাণ্ডার সমৃদ্ধ করতে মূলত মূসক (ভ্যাট), সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক ও আয়কর গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, উন্নয়নের অক্সিজেন হচ্ছে রাজস্ব। আত্মমর্যাদায় বলীয়ান স্বনির্ভর জাতির চাবিকাঠি হচ্ছে সমৃদ্ধ রাজস্ব ভাণ্ডার। জাতীয় রাজস্ব বোর্ড কাঙ্ক্ষিত পরিমাণ অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে জাতির এ লক্ষ্য অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ভ্যাট দিবস উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে বিভাগীয় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয়। কর্মসূচির মধ্যে রয়েছে- গণসচেতনা বৃদ্ধির জন্য নাগরিকদের মাঝে ভ্যাটবিষয়ক এসএমএস পাঠানো, গণমাধ্যামে প্রচার, জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ, র্যালিসহ আলোচনা সভা ও সেমিনার।

ভ্যাট সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য জাতীয় আয়কর মেলার মতো আগামী জানুয়ারি মাসে জাতীয় ভ্যাট মেলারও আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড।

Read previous post:
সুদহার কমলেও বিনিয়োগে খরা

টাকা নিয়ে বসে আছে ব্যাংক। প্রতিদিনই বাড়ছে বিনিয়োগযোগ্য তহবিল। ধারাবাহিকভাবে কমছে সুদহারও। সবই আছে, নেই শুধু ঋণ নেয়ার মতো উদ্যোক্তা।...

Close

উপরে