Logo
মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশ-ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি কাল

প্রকাশের সময়: ৯:১০ অপরাহ্ণ - শনিবার | ডিসেম্বর ৫, ২০২০

তৃতীয় মাত্রা

বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) সই হবে আগামীকাল রোববার। ওই দিন ভার্চুয়াল এক অনুষ্ঠানে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতি এই চুক্তি সই হবে।

শনিবার রাজধানীর বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। বাংলাদেশকে ভুটানের স্বাধীনতার স্বীকৃতি দেয়ার ঐতিহাসিক দিনেই এই চুক্তি সই হতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এই চুক্তি আরও আগেই স্বাক্ষর হতে পারত। কিন্তু ৬ ডিসেম্বর ঐতিহাসিক দিন বিবেচনায় এদিন করা হচ্ছে। বাংলাদেশ-ভুটানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির এই দিন দুই দেশের প্রধানমন্ত্রী কেক কেটে উদযাপন করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

ভুটানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক অল্প হলেও কেন এই চুক্তি এমন প্রশ্নে বাণিজ্য সচিব বলেন, ভুটানের সাথে আমাদের এই চুক্তির ফলে ডিউটি লস হবে সত্যি কিন্তু এক্সপোর্ট বাড়বে। পণ্যের কনজাম্পশান বাড়বে, মানে ভ্যাট বাড়বে। দীর্ঘমেয়াদে লাভ হবে।

একই প্রশ্নে জবাবে মন্ত্রী টিপু মুনশি বলেন, এটা ঠিক ভুটান ছোট দেশ। কিন্তু আমরা শুরুটা করলাম। তেমন ক্ষতি হবে না। আর শুরুটা করলাম এমন একটা দেশের সাথে যাকে খুব প্রয়োজনের সময় পাশে পেয়েছিলাম। এটা আবেগ এখানে আছে।

লিখিত বক্তব্যে বাণিজ্য মন্ত্রী বলেন, ২০২৪ সালে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হবে। এলডিসি গ্রাজুয়েশনের ফলে বর্তমানে প্রাপ্ত বাংলাদেশের কিছু বাণিজ্য সুবিধা হ্রাস পাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের অঙ্গীকার ও নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের অংশীদারিত্ব বাড়ানোর কার্যক্রম নেওয়া হয়েছে। এসব কার্যক্রমের মধ্যে রয়েছে বিভিন্ন দেশের সঙ্গে বিদ্যমান চুক্তি সময়োপযোগী করা, অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি ও মুক্তবাণিজ্য চুক্তি সম্পাদন করা।

Read previous post:
দেশে-বিদেশে ভ্যাকসিনে আশার আলো

তৃতীয় মাত্রা করোনাভাইরাসের অভিঘাতে নাকাল পুরো বিশ্ব। প্রায় বছরব্যাপী ধরে চলা এ বৈশ্বিক মহামারীর আঘাতে পাল্টে গেছে প্রতিটি দেশের রাজনৈতিক,...

Close

উপরে