Logo
মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বিজিবির ৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা-আর্থিক সুবিধাদি দিতে নির্দেশ

প্রকাশের সময়: ৯:৩৬ অপরাহ্ণ - রবিবার | নভেম্বর ২৯, ২০২০

তৃতীয় মাত্রা

গেজেট বাতিল করা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা ও আর্থিক সুবিধাদি দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রোববার (২৯ নভেম্বর) আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের চেম্বার আদালত এ আদেশ দেন।

এর আগে ওইসব মুক্তিযোদ্ধার গেজেট বাতিল করে মন্ত্রণালয়ে যে প্রজ্ঞাপন প্রকাশ হয়েছিল, তাদের রিটের পরিপ্রেক্ষিতে ওই গেজেট স্থগিত করেছিলেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকার আপিল বিভাগে আবেদন করে।

রোববার ওই আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন চেম্বার আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী আহসানুল করীম। সঙ্গে ছিলেন আইনজীবী মো. আব্দুল কাইয়ূম।

আইনজীবী মো. আব্দুল কাইয়ূম বলেন, হাইকোর্টের আদেশের ওপর স্থিতাবস্থা দিয়ে চেম্বার আদালত ৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা ও আর্থিক সুবিধা দিতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে আগামী বছরের ২৯ জুলাই আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন।

তিনি আরও জানান, গত ৭ জুন ১১৩৪ জন বিজিবি সদস্যের গেজেট বাতিল করে সরকার। ওই গেজেটে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশের পরিপ্রেক্ষিতে রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ এর তালিকা ৪১-এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর (১৬ ডিসেম্বর ১৯৭১ সাল) বর্ডার গার্ড বাংলাদেশে যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের ১১৩৪ জনের নামে প্রকাশিত গেজেট বাতিল করা হলো। এতে সংক্ষুদ্ধ হয়ে ৮৭ জন রিট করেছিলেন।

 

Read previous post:
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে আমলকির চা, দেখুন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

তৃতীয় মাত্রা তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : আমলকি ভিটামিন সি এর দুর্দান্ত উৎস। এটি আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারি, তেমনই...

Close

উপরে