Logo
রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Latest news

অস্ট্রেলিয়ার ওয়াইনে ২১২ শতাংশ শুল্কারোপ চীনের

প্রকাশের সময়: ৪:৫৪ অপরাহ্ণ - শুক্রবার | নভেম্বর ২৭, ২০২০

তৃতীয় মাত্রা

অস্ট্রেলিয়া থেকে আমদানি করা সব ধরনের ওয়াইনে ২০০ শতাংশেরও বেশি শুল্ক আরোপ করেছে চীন। এর ফলে দুই দেশের মধ্যে সাম্প্রতিক বাণিজ্যিক সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠল।

শুক্রবার চীনা নীতিনির্ধারকরা জানিয়েছেন, প্রাথমিক তদন্তে প্রতারণার প্রমাণ পাওয়ায় অস্ট্রেলীয় ওয়াইন আমদানিতে চড়া শুল্ক আরোপ করা হয়েছে।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আগামী শনিবার থেকে অস্ট্রেলীয় ওয়াইন আমদানিতে ১০৭ দশমিক ১ শতাংশের পরিবর্তে ২১২ দশমিক ১ শতাংশ শুল্ক আদায় করা হবে।

গত আগস্টে চীনা ওয়াইন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের অভিযোগের প্রেক্ষিতে আমদানি করা অস্ট্রেলীয় ওয়াইনে অনৈতিক ভর্তুকি সংক্রান্ত তদন্ত শুরু করেছিল চীন। চীনা নীতিনির্ধারকরা তখন জানিয়েছিলেন, তারা ওয়াইন খাতে অস্ট্রেলীয় সরকারের অনৈতিক ভর্তুকি দেয়ার বিষয়ে পাওয়া ৪০টি অভিযোগ তদন্ত করবেন।

এখন চীনের বাণিজ্য মন্ত্রণালয় বলছে, তারা ওইসব অভিযোগের সত্যতার বিষয়ে নিশ্চিত হয়েছে, যেগুলোর কারণে চীনের অভ্যন্তরীণ ওয়াইন শিল্পের ক্ষতি হচ্ছিল।

চীন সরকারের নতুন এ সিদ্ধান্তের ফলাফল অস্ট্রেলিয়ার জন্য ভয়াবহ হতে পারে। কারণ অস্ট্রেলীয় ওয়াইনের সবচেয়ে ক্রেতাই হচ্ছে চীন।

অস্ট্রেলীয় সরকারের সহযোগী বাণিজ্যিক সংস্থা ওয়াইন অস্ট্রেলিয়ার তথ্যমতে, গত সেপ্টেম্বরে শেষ হওয়া অর্থবছরে অস্ট্রেলিয়ার মোট ওয়াইন রপ্তানির ৩৯ শতাংশই গিয়েছে চীনের মূল ভূ-খণ্ডে।

কিন্তু চলতি বছর অস্ট্রেলিয়া করোনাভাইরাস মহামারির উৎস নিয়ে তদন্ত শুরু করলে তাতে মনোক্ষুণ্ন হয় চীন। পরে ক্যানবেরাকে বাণিজ্যিক পথে জবাব দেয়ার কৌশল নেয় বেইজিং। অস্ট্রেলীয় গরুর মাংস আমদানি নিষিদ্ধ, যব আমদানিতে চড়া শুল্ক আরোপ করে দেশটির অর্থনীতিতে বেশ বড় ধাক্কা দেয় চীনা কর্তৃপক্ষ।

আর, গত আগস্টে একটি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে ডেইরি ব্যবসা পুরোপুরি বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া। লিওন ডেইরি নামে ওই প্রতিষ্ঠানটি এখন চীনা প্রতিষ্ঠানকে বাদ দিয়ে আরেকটি অস্ট্রেলীয় ফার্মের কাছে দুগ্ধজাত পণ্য বিক্রি শুরু করেছে।

এ অবস্থায় দুই দেশের বাণিজ্যিক লড়াই কবে শেষ হবে, নাকি তা আরও দীর্ঘস্থায়ী হবে তা এখনই বলা যাচ্ছে না।

সূত্র: সিএনএন

Read previous post:
অতিথি পাখির কলকাকলিতে মুখর ইবি ক্যাম্পাস

তৃতীয় মাত্রা রাকিব হোসেন, ইবি প্রতিনিধিঃ হেমন্তের বিদায়ে কুয়াশার চাদর মুড়িয়ে প্রকৃতিতে আসে শীত। ষড়ঋতুর দেশ শস্য-শ্যামল সুবজে ঘেরা অপরুপ...

Close

উপরে