Logo
রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

তিন বিশ্ব সংস্থার প্লাটফর্মের কো-চেয়ার হলেন শেখ হাসিনা

প্রকাশের সময়: ৯:৩৬ অপরাহ্ণ - শনিবার | নভেম্বর ২১, ২০২০

ফাইল ছবি

তৃতীয় মাত্রা

বিশ্বের বিভিন্ন পর্যায়ের শীর্ষ নেতাদের সমন্বয়ে গঠিত ‘ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপ অন অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স’র কো-চেয়ার মনোনীত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের দুই সহযোগী প্রতিষ্ঠান খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং প্রাণীর রোগ প্রতিরোধে কাজ করা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথের (ওআইই) যৌথ উদ্যোগে শুক্রবার (২০ নভেম্বর) প্লাটফর্মটির সূচনা হয়।

রোগ সৃষ্টিকারী জীবাণুদের ওষুধ প্রতিরোধী হয়ে ওঠা ঠেকাতে জরুরি ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে গুরুত্বপূর্ণ সব কার্যকর ওষুধের প্রাপ্যতা নিশ্চিত করতে যাত্রা করা এ প্লাটফর্মের কো-চেয়ার হিসেবে শেখ হাসিনার পাশাপাশি দায়িত্ব পালন করবেন বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোত্তেলিও।

এ ছাড়াও এ গ্রুপে বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধান ও মন্ত্রী এবং বেসরকারি খাত ও নাগরিক সমাজের শীর্ষ পর্যায়ের প্রতিনিধিরা রয়েছেন।

বিশ্বজুড়ে পরিচিত এসব ব্যক্তিত্ব নিজেদের নেতৃত্ব এবং প্রভাব কাজে লাগিয়ে জীবাণু ধ্বংসে সক্ষম ওষুধের প্রাপ্যতা নিশ্চিত করতে ভূমিকা রাখবেন। একই সঙ্গে জীবাণুদের ওষুধ প্রতিরোধী হয়ে ওঠার মারাত্মক পরিণতির বিষয়ে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণ করবেন। এর পাশাপাশি ‘অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স’ মোকাবিলায় জরুরি পদক্ষেপ নিতে সহায়তাও দেবেন প্লাটফর্মটির সদস্যরা।

বিশ্বজুড়ে অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ চলার মধ্যে যাত্রা শুরু করলো প্লাটফর্মটি। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স বিষয়ক আন্তঃসংস্থা সমন্বয় গ্রুপের পরামর্শে এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সমর্থনে প্লাটফর্মটি সৃষ্টি হয়।

 

Read previous post:
অতিরিক্ত নিমের রস পান করলে সমস্যায় পড়তে পারেন পুরুষরা, সতর্ক থাকুন

তৃতীয় মাত্রা তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : আজকাল তরুণ সমাজের মধ্যে ডায়াবেটিস সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। অগোছালো জীবনযাত্রা ও খাবারের...

Close

উপরে