Logo
বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ | ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ইউরোপের সমালোচনায় কান দিচ্ছে না ইরান

প্রকাশের সময়: ৮:৪০ অপরাহ্ণ - শনিবার | নভেম্বর ২১, ২০২০

তৃতীয় মাত্রা

ইরান তাদের পারমাণবিক কর্মসূচির সম্প্রসারণ ঘটাচ্ছে। এমন অভিযোগ এনে দেশটির সমালোচনায় মুখর হয়ে উঠেছে ইউরোপের কয়েকটি দেশ। তবে ইরান তাতে কান না দিয়ে উল্টো তাদের সমালোচনাকে দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক বলে দাবি করেছে। খবর আল জাজিরার।

এর আগে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য এক যৌথ বিবৃতিতে বলেছে, ইরান ২০১৫ সালের চুক্তি থেকে সরে গিয়ে তাদের পারমাণবিক কর্মসূচি আগের মতোই শুরু করেছে। কিন্তু শনিবার এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দেশগুলোর ওই দাবিকে সরাসরি নাকচ করে দিয়েছেন।

মুখপাত্র সায়ীদ খতিবজাদাহ বলেন, ইউরোপীয় ওই দেশ তিনটির উচিত ২০১৫ সালের জেসিপিওএ’র আওতায় সম্পন্ন চুক্তির দিকে খেয়াল করা। ওই চুক্তিতে ইরান যেমন পরমাণু কর্মসূচি সংকোচনের শর্ত মেনে নিয়েছিল, তেমনি ইরানের ওপর থেকেও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা ছিল। কিন্তু তা না করে বরং যুক্তরাষ্ট্র মাত্র তিন বছরেই চুক্তির শর্ত না মেনে চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছিল।

তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি আন্তর্জাতিক আইন পুরোপুরি মেনেই চলছে। এটা সম্পূর্ণ আইনি এবং ইরানের আইন মেনে যে কোনো কিছুই করার অধিকার রয়েছে।
ইউরোপের দেশ তিনটি বলেছে, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলেও চুক্তি বলবৎ আছে। তাই ইরানের উচিত এর শর্তগুলো পুরোপুরি মেনে চলা। কিন্তু ইরানের বিভিন্ন তৎপরতা দেখে তা মনে হচ্ছে, তারা শর্ত থেকে দূরে সরে যাচ্ছে। তবে খতিবজাদেহ বলেন, যুক্তরাষ্ট্রের এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়া এবং চুক্তির অন্য পক্ষগুলো তাদের প্রতিশ্রুত শর্ত পালন করতে না পারার পরও ইরান চুক্তি মোতাবেক কাজ করছে।

 

Read previous post:
মা-বাবাকে মেরে হাসপাতালে পাঠানো সেই মেয়ে গ্রেফতার

তৃতীয় মাত্রা বরগুনায় পেনশনের টাকার জন্য মা-বাবাকে মেরে রক্তাক্ত করে হাসপাতালে পাঠানোর ঘটনায় দায়ের করা মামলায় মেয়েকে গ্রেফতার করেছে পুলিশ।...

Close

উপরে