Logo
মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

সন্দ্বীপে প্রতিষ্ঠিত হল আধুনিকমানের হাসপাতাল

প্রকাশের সময়: ১২:৪৮ অপরাহ্ণ - শনিবার | নভেম্বর ১৪, ২০২০

তৃতীয় মাত্রা

সম্প্রতি যাত্রা শুরু হল সন্দ্বীপবাসীর কাঙ্ক্ষিত স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতাল। বহিঃবিভাগ চালুর মাধ্যমে যাত্রা শুরু হলেও আগামী এক মাসের মধ্যে সার্জারিসহ ৩০ শয্যার হাসপাতালটি পূর্ণাঙ্গ রূপে চালু হবে।
বাংলাদেশের প্রতিষ্ঠিত শিল্পপ্রতিষ্ঠান ইয়ুথ গ্রুপের প্রয়াত ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলমের প্রত্যক্ষ উদ্যোগে হাসপাতালটি প্রতিষ্ঠিত।

২ একর জায়গার ওপর ৫ তলার আধুনিক ভবনটি প্রতিষ্ঠিত। সার্বক্ষণিক বৈদ্যুতিক সুবিধাসংবলিত হাসপাতালে রোগী পরিবহনের জন্য রয়েছে নিজস্ব অ্যাম্বুলেন্স, ওঠানামার জন্য আধুনিক লিফ্ট এবং মনিটরিংয়ের জন্য সিসি ক্যামেরা ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রপাতি। অভিজ্ঞ ডাক্তারের সমন্বয়ে চিকিৎক দল যোগদান করেছেন। চিকিৎসা সরঞ্জাম আমদানি করা হয়েছে ইউরোপ-আমেরিকা থেকে।

স্বর্ণদ্বীপ হাসপাতাল প্রতিষ্ঠার উদ্দেশ্য ব্যক্ত করতে গিয়ে ফাউন্ডেশন ও ইয়ুথ গ্রুপের চেয়ারম্যান রেজাকুল হায়দার মঞ্জু বলেন- ‘বাণিজ্য নয়, সেবাই আমাদের মূল লক্ষ্য’। এ লক্ষ্য সামনে নিয়ে আমাদের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মরহুম ফিরোজ আলমের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। আগামী এক মাসের মধ্যে সার্জারি অনুমতিপ্রাপ্ত হয়ে এটিকে একটি আধুনিক মানের হাসপাতাল হিসেবে গড়ে তুলব। তিনি বলেন, এলাকার জনগণের স্বাস্থ্য সমস্যার সমাধানের জন্য আমার এবং আমাদের শিল্প গ্রুপের প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

হাসপাতালটিতে মেডিসিন, নিউরো মেডিসিন, গাইনি, ডায়াবেটিক এবং হৃদরোগের বহিঃবিভাগ চালু হয়েছে। সার্জারি বিভাগের সরকারি অনুমতি এখনও না পেলেও ইতোমধ্যে দুটি অপারেশন থিয়েটার, দুটি আইসিইউ বেডসহ মনিটর স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে গ্যাস্ট্রো এন্ট্রোলজি, বক্ষব্যাধি, শিশুরোগ, চক্ষু, নাক, কান ও গলা, ডেন্টাল জেনারেল সার্জারি, ল্যাপারোস্কাপিক সার্জারি, অর্থোপেডিক্স ও ন্যাফ্রোলজি বিভাগ চালু করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তরা।

হাসপাতালের ডেন্টাল ইউনিট ইয়ুথ গ্রুপ ও স্বর্ণদ্বীপ ফাউন্ডেশনের চেয়ারম্যান শিল্পপতি রেজাকুল হায়দার মঞ্জুর পিতা প্রয়াত আবদুল মান্নানের নামে নামকরণ করা হয়েছে। দক্ষ প্যাথোলজিস্টের সমন্বয়ে আধুনিক ও উন্নত প্যাথোলজিক্যাল ল্যাব, ডিজিটাল এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম, সিটিস্ক্যান, ইসিজিসহ আধুনিক ও ডিজিটাল ডায়াগনস্টিক সেবা চালু করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. সোহাগ বলেন, সন্দ্বীপের ছেলে হিসেবে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে আমি স্বর্ণদ্বীপ হাসপাতালে সময় দিয়ে থাকি সন্দ্বীপের রোগীদের কল্যাণে। এ কাজে দেশে-বিদেশে কর্মরত সন্দ্বীপের আরও চিকিৎসক এগিয়ে আসবেন বলে আমরা আশা করি।

 

Read previous post:
যবিপ্রবি পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হবে

তৃতীয় মাত্রা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) হতে যাচ্ছে দেশের অন্যতম একটি পূর্ণাঙ্গ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন দুটি...

Close

উপরে