Logo
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

দিল্লির করোনা পরিস্থিতি রেকর্ড ছাড়াচ্ছে

প্রকাশের সময়: ৯:২১ অপরাহ্ণ - শুক্রবার | নভেম্বর ১৩, ২০২০

তৃতীয় মাত্রা

ভারতের রাজধানী দিল্লিতে করোনায় আক্রান্তের রেকর্ড ছাড়িয়েছে। নগরীর দূষিত বায়ু ও সামাজিক দূরত্ব মেনে না চলার প্রবণতার কারণে সংক্রমণের হার বেড়েছে বলে শুক্রবার রয়টার্স জানিয়েছে।

সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে অবশ্য ভারতে করোনায় সংক্রমণের হার উল্লেখযোগ্য হার কমতে শুরু করেছে। তবে রাজধানী দিল্লির দুই কোটি মানুষকে করোনা মহামারির সবচেয়ে ভয়াবহ কালটি এখন পার করতে হচ্ছে।

শুক্রবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বৃহস্পতিবার নতুন করে ১০৪ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে এবং চার হাজার ৫৩ জন নতুন করে আক্রান্ত হয়েছে। একই সময় ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮৭ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় আরও ৫৪৭ জনের মৃত্যু হওয়ায় এখন দেশটিতে মোট মৃতের সংখ্যা এক লাখ ২৮ হাজার ৬৬৮ জন।

রয়টার্স জানিয়েছে, দিল্লির হাসপাতালগুলোর ইনটেনসিভ কেয়ার ইউনিটের কোনো বেড আর খালি নাই। এমনকি হাসপাতালের কোভিড-১৯ এর সাধারণ বেডগুলো দ্রুত দখল হয়ে যাচ্ছে।

পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার দিল্লি হাইকোর্ট নগরীরর ৩৩টি বেসরকারি হাসপাতালকে তাদের ইনটেনসিভ কেয়ারের ৮০ শতাংশ বেড করোনা রোগীদের জন্য সংরক্ষণের নির্দেশ দিয়েছে।

এদিকে, সনাতন ধর্মাবলম্বীদের দিওয়ালি উৎসবকে ঘিরে দিল্লির বাতাসের দূষণমাত্রা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। দিওয়ালিতে আতশবাজি পোড়ানোর জন্য প্রস্তুতিও নিচ্ছেন বাসিন্দারা। বাতাসে দূষণের মাত্রা বেড়ে গেলে করোনা পরিস্থিতি আরও খারাপের দিকে মোড় নিতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকরা বলেছেন, দিল্লির বাতাসে পিএম ২ দশমিক ৩ মাত্রার দূষক, সূক্ষ্ম কণা পাওয়া গেছে। এটি শ্বাসযন্ত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে, ফুসফুসকে দুর্বল করে করোনার সংক্রমণকে আরও বাড়াতে পারে।

Read previous post:
বিদেশি শিক্ষার্থী টানতে ইংরেজিতে কোর্স বাড়াচ্ছে তাইওয়ান

তৃতীয় মাত্রা বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করতে ইংরেজি-চীনা দ্বিভাষিক শিক্ষা ব্যবস্থার ওপর জোর দিচ্ছে তাইওয়ানের শিক্ষা মন্ত্রণালয়৷ উচ্চশিক্ষা খাতে প্রতিযোগিতামূলক অবস্থানের...

Close

উপরে