Logo
সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১ | ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বিদেশি শিক্ষার্থী টানতে ইংরেজিতে কোর্স বাড়াচ্ছে তাইওয়ান

প্রকাশের সময়: ৯:২০ অপরাহ্ণ - শুক্রবার | নভেম্বর ১৩, ২০২০

তৃতীয় মাত্রা

বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করতে ইংরেজি-চীনা দ্বিভাষিক শিক্ষা ব্যবস্থার ওপর জোর দিচ্ছে তাইওয়ানের শিক্ষা মন্ত্রণালয়৷

উচ্চশিক্ষা খাতে প্রতিযোগিতামূলক অবস্থানের উন্নয়ন করতে এবং হংকং ও সিংগাপুরের সাথে প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে যাওয়ার লক্ষ্যে বিদ্যালয়গুলোতে ইংরেজি-চীনা দ্বিভাষী শিক্ষা ব্যবস্থা চালু করা হবে বলে খবর প্রকাশ করেছে এডুকেশন ডাইভ।

পাশাপাশি আরও ইংরেজি ডিগ্রি এবং স্নাতকোত্তর কোর্সগুলো ইংরেজিতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান।

২০১৮ সালে প্রেসিডেন্ট সাই ইং ওয়েন তাইওয়ানের লক্ষ্য হিসেবে দ্বিভাষী জাতিতে পরিণত হওয়ার ঘোষণা দেন। ২০১৬ সালের নতুন ‘সাউথবাউন্ড পলিসি’ অনুসারে বিশ্ববিদ্যালয় পর্যায়েও ইংরেজি শিক্ষা চালু হবে যাতে অধিক বিদেশী শিক্ষার্থী আকৃষ্ট হয়। বিশেষ করে এশিয়ান দেশগুলোর শিক্ষার্থী।

গতমাসে দেশটির শিক্ষা মন্ত্রণালয় শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর প্রধানদের সাথে কয়েকটি বৈঠকের আয়োজন করে। এতে কয়েক বছরের মধ্যে অর্ধেক স্নাতক পর্যায়ের কোর্স, ৭০শতাংশ স্নাতকোত্তর কোর্স এবং ৯০ শতাংশ ডক্টোরাল ডিগ্রি কোর্স ইংরেজিতে নেয়ার কথা বলা হয়।

বর্তমানে দেশটিতে এক তৃতীয়াংশেরও কম স্নাতকোত্তর ও ডক্টোরাল কোর্স ইংরেজিতে চালু রয়েছে৷

এই পরিবর্তনের জন্য তাইওয়ান এর জাতীয় বিশ্ববিদ্যালয়গুলো ছাড়াও আরও কয়েকটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়কে বিশেষ সরকারি তহবিল দেয়া হবে।

উপশিক্ষামন্ত্রী সাঁই চিং হোয়া তাইওয়ানের স্থানীয় গণমাধ্যমকে জানান, ‘নির্ধারিত অর্থ ইংরেজি শেখানো এবং কিছু বিষয় ইংরেজি ও মান্দারিন উভয় ভাষায় শেখানোর জন্য ব্যয় করা হবে। এছাড়াও শিক্ষক ঘাটতি রয়েছে এমন অঞ্চলে সুবিধাবঞ্চিতদের সহায়তা বৃদ্ধি এবং শিক্ষকদের ইংরেজি দক্ষতা বাড়াতে বিদেশে স্বল্পমেয়াদী অধ্যয়নের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে।’

Read previous post:
নিজেকে সোনার ডিম পাড়া হাঁস দাবি ট্রাম্পের

তৃতীয় মাত্রা নিজেকে সোনার ডিম পাড়া হাঁস বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির সংবাদমাধ্যম ফক্স নিউজের সমালোচনা করার...

Close

উপরে