Logo
শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মাদক মুক্ত নরসিংদী গড়ে তুলি কমিউনিটি পুলিশিং ডে তে এই অঙ্গীকার করি

প্রকাশের সময়: ৮:০৩ অপরাহ্ণ - শনিবার | অক্টোবর ৩১, ২০২০
তৃতীয় মাত্রা
ইলিয়াছ হায়দার:  মুজিববর্ষের মূল মন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র নরসিংদীতে কমিউনিটি পুলিশিং ডে তে ,পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করে আসছে। এর ধারাবাহিকতায় কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো বেগবান ও গতিশীল করার জন্য প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে।
 বাংলাদেশ পুলিশের সকল ইউনিটের ন্যায় নরসিংদী জেলা পুলিশ ।শনিবার ৩১ অক্টোবর “কমিউনিটি পুলিশিং ডে-পালন উপলক্ষ্যে সকালে জেলা পুলিশ, নরসিংদীর আয়োজনে পুলিশ লাইন্স ড্রিল সেডে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 এই সভায় সভাপতিত্ব করেন, নরসিংদীর পুলিশ সুপার,   প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম-বার, পিপিএম ,জনপ্রতিনিধি, মাদক ব্যবসায়ী, সন্ত্রাসীদের উদ্দেশ্যে  করে বলেন ,  আমি নরসিংদীতে আসার পর আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেকটা ভালো হয়েছে আরও ভালো হবে আপনারা সবাই যদি সহযোগিতা করেন। নরসিংদী মাদক ,সন্ত্রাসমুক্ত করতে আমার লাগবে এক ঘন্টা এই বিষয়টা সবাই মাথায় রাখবেন।রক্ষক যদি ভক্ষক হয় সেখানে কাজ করা খুবই কঠিন। কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে সকল থানার ওসিদের নির্দেশনা দেন মাদক, সন্ত্রাস, ইভটিজিং, বখাটেদের বিরুদ্ধে কঠোর হওয়ার জন্য।
মুজিববর্ষের মূল মন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র নরসিংদীতে কমিউনিটি পুলিশিং ডে তে পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার।
পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করে আসছে। এর ধারাবাহিকতায় কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো বেগবান ও গতিশীল করার জন্য প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়।
আলোচনা সভায়  মেয়র নরসিংদী সদর আলহাজ্ব কামরুজ্জামান কামরুল বলেন, সন্ত্রাস, বহিরাগত, বস্তি, বখাটেদের উৎপাত বন্ধ  করার জন্য অনুরোধ করেন।তিনি স্বীকার করেন কমিউনিটি পুলিশিং আসার পরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো হয়েছে।
এ সময় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শিবপুর কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি হারুনুর রশিদ খান, সাধারণ সম্পাদক, শামছুল আলম ভূঁইয়া রাখিল, নরসিংদী সেক্টর কমান্ডারসের বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালিব পাঠান, প্রফেসর গোলাম মোস্তফা, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস ও সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টি,নরসিংদী চেম্বার অব কমার্সের সভাপতি মোঃ আলী হোসেন শিশির, নরসিংদী সদর পীরজাদা মোহাম্মদ আলী, পলাশ, রায়পুরা,বেলাবো, মনোহরদী ,মাধবদী কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক,  নরসিংদী আইনজীবী সমিতির সভাপতি, মিজানুর রহমান নাজির আরমান, সাধারণ সম্পাদক এডভোকেট আতাউর রহমান,নরসিংদী পূজা উদযাপন কমিটির সদস্য সচিব, নরসিংদী ক্রীড়া সংস্থা সভাপতি, মেয়র ঘোড়াশাল, রায়পুরা, মনোহরদী, মাধবদী।
এসময় উপস্থিত ছিলেন, ওসি নরসিংদী সদর,  পলাশ,রায়পুরা , বেলাবো,মনোহরদী, মাধবদী, শিবপুর মডেল থানার ওসি মোল্লা আজিজুর রহমান।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, শিক্ষাবিদ, লেখক ,গবেষক, ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ডক্টর মশিউর রহমান মূধা।
এছাড়া সভায় নরসিংদী জেলা পুলিশের ঊর্ধবতন কর্মকর্তাগণ-সহ কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। সভায় পুলিশ এবং জনগণের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সামাজিক অপরাধ- ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, মাদক, এসিড নিক্ষেপ, শিশু অপহরণ, নারী ও শিশু পাচার, বাল্য বিবাহ, ইভটিজিং এবং সন্ত্রাস দমন ও প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে।
কার্যকরী কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে পুলিশ ও জনতার মাঝে দূরত্ব কমিয়ে কিভাবে জনবান্ধব পুলিশিং নিশ্চিত করা যায় সে বিষয়েও অলোকপাত করা হয়। কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো তরান্বিত ও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং মেম্বার -এর মাঝে পুরস্কার বিতরণ করা হয়।এছাড়া সভায় নরসিংদী জেলা পুলিশের ঊর্ধবতন কর্মকর্তাগণ-সহ কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। সভায় পুলিশ এবং জনগণের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সামাজিক অপরাধ- ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, মাদক, এসিড নিক্ষেপ, শিশু অপহরণ, নারী ও শিশু পাচার, বাল্য বিবাহ, ইভটিজিং এবং সন্ত্রাস দমন ও প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে।
কার্যকরী কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে পুলিশ ও জনতার মাঝে দূরত্ব কমিয়ে কিভাবে জনবান্ধব পুলিশিং নিশ্চিত করা যায় সে বিষয়েও অলোকপাত করা হয়। কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো তরান্বিত ও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
Read previous post:
মহানবী(সা.)কে অবমাননার প্রতিবাদে সীতাকুণ্ডের ভাটিয়ারীতে বিক্ষোভ

তৃতীয় মাত্রা মামুনুর রশিদ মাহিন, সীতাকুণ্ড(চট্রগ্রাম) : ফ্রান্সের প্যারিস শহরের দেওয়ালে প্রিয় মহানবী (সা.) এর অবমাননাকর কার্টুন প্রদর্শন করার প্রতিবাদে চট্রগ্রামের সীতাকুণ্ড...

Close

উপরে