Logo
শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

সপ্তাহে ১০ হাজারের বেশি বিদেশির ওমরাহ পালনের সুযোগ

প্রকাশের সময়: ১২:১৫ অপরাহ্ণ - সোমবার | অক্টোবর ২৬, ২০২০

তৃতীয় মাত্রা

আগামী এক নভেম্বর থেকে ওমরাহ চালুর তৃতীয় ধাপে সপ্তাহে ১০ হাজারের বেশি বিদেশি ওমরাহযাত্রী অংশগ্রহণ করতে পারবে। স্বাস্থ্যবিধি মেনে যথাযথ নিয়ম অনুসরণ করে আবেদন করা যাবে বলে জানায় সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

এদিকে ওমরাহ পালনের সুবিধার্থে কোভিড-১৯ এর বিস্তার কম এমন গ্রিন জোনধারী বিশ্বের ৩৩টি শহরে বিমান চলাচলের ঘোষণা দেয় সৌদি এয়ারলাইন্স। এদিকে সৌদি আরবের পাঁচ শয়ের বেশি ওমরাহ কোম্পানি নিজেদের কাজ পুনরায় শুরু করে।

ওমরাহ কোম্পানির বিনিয়োগকারী আহমেদ বাজাইফার বলেন, প্রতি সপ্তাহে প্রায় ১০ হাজার হাজি সৌদি আরবে পৌঁছতে পারবে।’ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ওমরাহ কোম্পানিগুলো ওমরাহ যাত্রীদের প্রয়োজনীয় কাজ সহজেই সম্পন্ন করতে পারবে জানান তিনি।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়েল নির্দেশিকা মতে, ১৮ থেকে ৫০ বছর বয়সীরা ওমরায় অংশগ্রহণ করতে পারবে। তবে তাদের অবশ্যই করোনা নেগেটিভ হওয়ার প্রমাণস্বরূপ পিসিআর পরীক্ষার সার্টিফিকেট প্রদান করতে হবে। দেশ ত্যাগের ৭২ ঘণ্টা আগে ওমরাহ যাত্রীর সার্টিফিকেট নিজ দেশের কোনো বিশ্বস্ত ল্যাবরেটরি থেকে অনুমোদিত হতে হবে।

ওমরাহ পালন ও মসজিদে নামাজ আদায়ের জন্য ওমরাহ যাত্রীদের অবশ্যই যথা নিয়ম অনুসরণ করে ইতামারনা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। তাছাড়া মসজিদ নববিতে গমন ও রওজা জিয়ারতের জন্যও নিবন্ধন করতে হবে।

তাছাড়া ওমরাহ যাত্রীদের ফিরে আসার ফ্লাইটও নিশ্চিত করতে হবে। বিভিন্ন দেশ থেকে আসা ওমরাহ যাত্রীদে ৫০ সদস্য করে এক একটি দল গঠন করা হবে। তাছাড়া প্রত্যেক যাত্রীকে কমপক্ষে তিন দিনের কোয়ারন্টিনের বাসস্থান নিশ্চিত করতে হবে।

সূত্র : আরব নিউজ

Read previous post:
এবার বিজয়ার শোভাযাত্রা ছাড়াই শেষ হচ্ছে দুর্গোৎসব

তৃতীয় মাত্রা বিজয়া দশমীর পূজার মধ্যদিয়ে আজ সোমবার শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। তবে বিগত...

Close

উপরে