Logo
মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ | ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

যেভাবে ফ্রিজে রাখা খাবারের স্বাদ অটুট রাখবেন

প্রকাশের সময়: ৭:১৩ অপরাহ্ণ - বুধবার | অক্টোবর ১৪, ২০২০

তৃতীয় মাত্রা

ফ্রিজ আমাদের ব্যস্ত জীবনে এক প্রকার আশীর্বাদ। কারণ ফ্রিজে খাবার সংরক্ষণের কারণে অনেক খাবার নষ্ট হওয়ার হাত থেকে বেঁচে যায়, বেঁচে যায় অনেকটা সময়ও। কারণ খাবার ফ্রিজে না রাখলে তখন বারবার গরম করে রাখতে হয়। তাতে সময় নষ্ট হয় অনেকখানি।

নিঃসন্দেহে ফ্রিজে খাবার রাখার অনেক ভালো দিক আছে। কিন্তু ফ্রিজে খাবার রাখার কারণে অনেকসময় এর স্বাদ নষ্ট হয়ে যাওয়ার অভিযোগ করেন অনেকে। অনেকে আবার ফ্রিজে রাখা খাবার থেকে এক ধরনের গন্ধ পান। তারা ফ্রিজে রাখা খাবার খেতে পারেন না। কী করলে ফ্রিজে রাখা খাবারের স্বাদ অটুট থাকবে? চলুন জেনে নেয়া যাক-

* কোনো খাবার ফ্রিজের গায়ে লাগিয়ে রাখবেন না, কোনো রকম ফল শাকসবজি একেবারেই রাখবেন না। যদি অনেকদিন ভালো রাখতে চান তাহলে একদম এয়ারটাইট পাত্রে ভরে ফ্রিজে রাখবেন।

* মজার একটা ব্যাপার হলো, চানাচুর, গুঁড়ো দুধ ফ্রিজে রাখলে তা অনেকদিন মুচমুচে থাকে। এর জন্য এটিকে প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করতে হবে।

* ফ্রিজে যা-ই রাখুন না কেন, এয়ারটাইট পাত্রে ভরে রাখবেন। মাঝেমধ্যে পাত্র সোডা ও পানি দিয়ে পরিষ্কার করবেন।

* একটি কাটা লেবু সবসময় ফ্রিজে রেখে দেয়ার চেষ্টা করবেন। এর ফলে কোনো দুর্গন্ধ ছড়াবে না। তবে একই লেবু অনেকদিন রাখবেন না। ক’দিন পরপর লেবু বদলে দিন।

* বেশি মাছ রাখলে তা অবশ্যই লবণ-পানি দিয়ে ধুয়ে রাখবেন। এতে করে ফ্রিজের ভেতর দুর্গন্ধ ছড়াবে না।

* যদি কাটা কোনো সবজি রাখতে হয় তাহলে একটি কনটেইনারের কিছুটা লবণ দিয়ে এয়ারটাইট ভাবে রাখবেন।

* ডিম রাখতে হলে ডিম রাখার ট্রেতে না রেখে একটি বাটিতে করে ভিতরে রাখবেন।

* ফল রাখার থাকলে যতটুকু প্রয়োজন ততটুকু কেটে বাকিগুলো আস্ত রাখার চেষ্টা করবেন।

Read previous post:
রংপুরে অধ্যয়নরত ভারতীয়দের এমবিবিএস পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত

তৃতীয় মাত্রা ভিসা জটিলতায় এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (সাপ্লিমেন্টারি) পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে রংপুরে অধ্যয়নরত ভারতীয় শিক্ষার্থীদের। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে...

Close

উপরে