Logo
মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ | ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

আজারবাইজান কারাবাখের ২২ এলাকা দখলমুক্ত করল

প্রকাশের সময়: ১১:৩২ পূর্বাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ৬, ২০২০

তৃতীয় মাত্রা

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। চলমান এই সংঘর্ষের মধ্যে আর্মেনিয়ার দখল থেকে কারারাখের ২২টি এলাকা দখলমুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী।

বিতর্কিত নাগোরনো-কারাবাখ নিয়ে ২৭ সেপ্টেম্বর থেকে প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান যুদ্ধে জাড়িয়ে পড়ে। আর্মেনিয়ার বাহিনী আজারবাইজানের বসতি ও সামরিক ঘাঁটিতে হামলা করলে দুই দেশ ভয়াবহ যুদ্ধে জড়িয়ে পড়ে।

আঙ্কারার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজারবাইজানের বিশ্বস্ত সূত্রের তথ্য মতে সর্বমোট ২২ অধিকৃত বসতি মুক্ত করেছে বাকু। তাদের অধিকৃত অঞ্চলগুলো পুনঃদাবি করে আজারবাইজানের সেনাবাহিনী অভিযান পরিচালনা করছে।

আজারি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির বেলাগান, বারডা, টার্টার শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আর্মেনিয়া।

নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি।

Read previous post:
তেঁতুলিয়া উপজেলায় বিদ্যুৎস্পৃর্শ হয়ে এক শিশুর মৃত্যু

তৃতীয় মাত্রা মো.সফিকুল আলম দোলন,প্রতিনিধি,পঞ্চগড় ঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বিদ্যুৎস্পৃর্শ হয়ে ইয়াছিন (২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার (৫...

Close

উপরে