Logo
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

‘ও’-‘এ’ লেভেল পরীক্ষার অনুমতি, করোনায় আক্রান্ত হলে দায় ব্রিটিশ কাউন্সিলের

প্রকাশের সময়: ৮:৫৬ অপরাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ২৭, ২০২০

তৃতীয় মাত্রা

আগামী ১ অক্টোবর থেকেই ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, করোনা সংক্রমণ রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন কঠোরভাবে অনুসরণ করে পরীক্ষা আয়োজন করতে হবে ব্রিটিশ কাউন্সিলকে। ৪ দফা শর্তে ২৩ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে, কোন শিক্ষার্থী করোনা ভাইরাস আক্রন্ত হলে তার দায় ব্রিটিশ কাউন্সিলকেই নিতে হবে বলে শর্ত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

অক্টোবর-নভেম্বরেই জিসিএসই, আইজিসিএসই, ও-লেভেল এবং আন্তর্জাতিক এ-লেভেল পরীক্ষা আগের সময়সূচি অনুযায়ী আয়োজন করতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল। যদিও শিক্ষার্থীরা রাজপথে নেমে করোনা মহামরির মধ্যে পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছিল। আর মে-জুন সিরিজের পরীক্ষা করোনা মহামারির জন্য বিশ্বব্যাপী বাতিল করা হয়েছিল।

জানা গেছে, শিক্ষার্থীদের অক্টোবর-নভেম্বর ২০২০ সিরিজ-এ পরীক্ষা দিতে প্রায় ৫ হাজার ২০০ শিক্ষার্থী গত জুলাই-আগস্ট মাসে রেজিস্ট্রেশন করেছে। এই পরীক্ষায় আর্ট এবং ডিজাইন সংক্রান্ত কোয়ালিফিকেশন ছাড়া, ইউকে এক্সাম বোর্ড শুধু পরীক্ষার ভিত্তিতেই পরীক্ষার্থীদের মূল্যায়ন করবে। আর ব্রিটিশ কাউন্সিল এ পরীক্ষার আয়োজন করবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়ে ব্রিটিশ কাউন্সিলে চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এতে ৪ দফা শর্ত মেনে আগামী ১ অক্টোবর থেকে ২৩ নভেম্বরের পর্যন্ত এ পরীক্ষা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মতি জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের দেয়া শর্তগুলোর মধ্যে আছে, স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন্স কঠোরভাবে অনুসরণ করতে হবে। সারাদেশের ৩৫টি ভেন্যুতে প্রতিদিন ১ হাজার ৮০০ পরীক্ষার্থীর পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে, পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীকে ৬ ফুট দূরে দূরে বসানো ব্যবস্থা করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

শর্ত হিসেবে আরও বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনায় যেকোন সময় সরকার পরীক্ষা নেয়ার অনুমতি বাতিল করতে পারবে। আর কোন শিক্ষার্থী করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার দায় নিতে হবে ব্রিটিশ কাউন্সিলকেই।

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়ে চিঠিটি ২৩ সেপ্টেম্বর তারিখে জারি করা হলেও আজ রোববার (২৭ সেপ্টেম্বর) তা প্রকাশ করা হয়েছে।

এদিকে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যে ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা বাতিলে দাবি জানিয়েছে কিছু শিক্ষার্থী। তারা ক্লাস মূল্যায়নের মাধ্যমে গ্রেড পয়েন্ট দেয়ার দাবি জানিয়েছিলেন। সংবাদ সম্মেলন ও মানববন্ধন করে এ দাবি জানিয়েছিলেন তারা।

এদিকে করোনা পরিস্থিতির কারণে দেশের সব পরীক্ষা বাতিল করা হলেও ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল। ১ অক্টোবর থেকে এ পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

 

Read previous post:
ব্রিটিশের মুখ ভারে নবাবের রাগ! তুলতুলে নরম বিশেষ এই কাবাব বানান আজই

তৃতীয় মাত্রা উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ের একটি জায়গা ককোরী। পরাধীন ভারতে সশস্ত্র বিপ্লবের অন্যতম জায়গাও এটি। এই স্থানেই ব্রিটিশদের ট্রেনে অভিযান...

Close

উপরে