Logo
শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ | ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেনও

প্রকাশের সময়: ৮:১৩ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০

তৃতীয় মাত্রা

বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেয়ার প্রবণতায় আজ দেশের পুঁজিবাজারের সূচকে বড় পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ১ দশমিক ৫১ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১ দশমিক ৪৫ শতাংশ।

আজ সোমবার দিনের লেনদেনের শুরুর কয়েক মিনিটে সূচক বাড়লেও বাকিটা সময় ছিল নিম্নমুখী। শেষ পর্যন্ত ৫ হাজার ১২ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করেছে ডিএসইএক্স। বৃহস্পতিবার দিনশেষে সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ৮৯ পয়েন্টে। অর্থাৎ আজ সূচক কমেছে প্রায় ৭৭ পয়েন্ট বা ১ দশমিক ৫১ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি আজ প্রায় ১৫ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ কমেছে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস। দিনশেষে ১ হাজার ১৩৮ পয়েন্টে অবস্থান করছে সূচকটি, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ১৫৩ পয়েন্টে। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ২৬ পয়েন্ট বা ১ দশমিক ৪৮ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৭৫২ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ৮২টির, কমেছে ২৫৯টির, আর অপরিবর্তিত ছিল ১৪টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ২২ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১১ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাত। এছাড়া ১০ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, বিডি ফিন্যান্স, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় মিউচুয়াল ফান্ডের প্রাধান্য লক্ষ করা গেছে। এ তালিকায় থাকা সিকিউরিটিজগুলো হলো- আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

এদিকে আজ ডিএসইতে দরপতনের শীর্ষ তালিকায় বীমা কোম্পানির প্রাধান্য ছিল। দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড, গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১২৬ পয়েন্ট কমে ৮ হাজার ৫৯৭ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৭২৩ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৮৪টির, আর অপরিবর্তিত ছিল ১৭টির বাজারদর।

আজ দেশের উভয় পুঁজিবাজারেই টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে আজ মোট ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ৩১ কোটি ২৩ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৪ কোটি ৯০ লাখ টাকা।

 

Read previous post:
ভেজাল ঔষধ বিক্রয় প্রতিরোধে জাফলংয়ে পল্লী চিকিৎসকদের মত বিনিময় সভা

তৃতীয় মাত্রা সালমান শাহ জৈন্তাপুর সিলেট প্রতিনিধি: সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে নকল, ভেজাল, অনিবন্ধিত ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রয় প্রতিরোধ...

Close

উপরে