Logo
বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ | ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

উত্তেজনা প্রশমনে সেনা কমান্ড পর্যায়ে বৈঠকে চীন-ভারত

প্রকাশের সময়: ৮:০৯ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০

তৃতীয় মাত্রা

সীমান্তে উত্তেজনা প্রশমনে ভারত ও চীনের সেনা কমান্ডারদের মধ্যে বৈঠক চলছে। আজ সোমবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

লাদাখের পূর্বাঞ্চলের কাছে মোল্ডো এলাকায় এই বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। মোল্ডো এলাকাটি প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) চীনা অংশে অবস্থিত।

বৈঠকটি লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের। বৈঠকে ভারতীয় সেনাবাহিনীর দুজন লেফটেন্যান্ট জেনারেল নেতৃত্ব দিচ্ছেন। বৈঠকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবও অংশ নিচ্ছেন।

সাম্প্রতিক সময়ে সীমান্তে ভারত ও চীনের সেনাদের মধ্যে একাধিকবার উত্তেজনা দেখা দেয়। সীমান্তে সংঘর্ষ ও গুলির ঘটনাও ঘটে।

সীমান্তে গত ১৫ জুনের রক্তক্ষয়ী সংঘাতের আগে ও পরে দুই দেশের সেনা কমান্ডারেরা বেশ কয়েকবার বৈঠক করেন। সেনা কমান্ডার পর্যায়ে আজকে ষষ্ঠ দফায় বৈঠক হচ্ছে।

নাম প্রকাশ না করা সরকারি কর্মকর্তাদের বরাতে এনডিটিভির খবরে বলা হয়, এই ধরনের বৈঠকে প্রথমবারের মতো ভারতের প্রতিনিধিদলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব থাকছেন।

সূত্র জানায়, এই আলোচনা থেকে ভারত সুনির্দিষ্ট ফলাফল প্রত্যাশা করছে।

গত ১০ সেপ্টেম্বর মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠক করেন। সেই বৈঠকে তাঁরা সীমান্ত বিরোধ মেটাতে ঐকমত্যে পৌঁছান। বৈঠকে সীমান্তে উত্তেজনা বাড়তে পারে—এমন পরিস্থিতি এড়ানোর কথা বলা হয়।

আজকের আলোচনায় ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। চীনা দলের নেতৃত্ব দিচ্ছেন মেজর জেনারেল লিউ লিন।

একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানায়, আলোচনায় ভারত সীমান্তের নির্দিষ্ট কিছু জায়গা থেকে যত তাড়াতাড়ি সম্ভব চীনা সেনা পুরোপুরি নিষ্ক্রিয় করার বিষয়ে জোর দেবে।

সূত্র: প্রথম আলো

 

Read previous post:
শাহরুখকে চড় মারার ইচ্ছে থেকে অভিষেকের ছবির সমালোচনা

তৃতীয় মাত্রা সম্প্রতি বলিউডে মাদকযোগ অভিযোগ প্রসঙ্গে জয়া বচ্চনের বক্তব্য এবং পাল্টা বক্তব্যে চাপানউতোরের জল অনেক দূর গড়িয়েছে। তবে এটাই...

Close

উপরে