Logo
বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ | ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

পিএসসি চেয়ারম্যান ড. সাদিক অবসরে যাচ্ছেন কাল

প্রকাশের সময়: ৪:২৬ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ১৬, ২০২০

তৃতীয় মাত্রা

আগামীকাল অবসরে যাচ্ছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। আগামী শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ড. মোহাম্মদ সাদিকের বয়স ৬৫ বছর পূর্ণ হবে। সে হিসেবে বৃহস্পতিবার শেষ কর্মদিবসে অবসরে যাচ্ছেন তিনি।

ড. মোহাম্মদ সাদিক দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সাংবিধানিক এই সংস্থার ১৩তম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। পিএসসি জানিয়েছে, ১৭ সেপ্টেম্বর সংক্ষিপ্ত এক বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে বিদায় নেবেন তিনি।

২০১৬ সালের ২৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ড. মোহাম্মদ সাদিককে পিএসসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার। এরপর ২ মে পিএসসির চেয়ারম্যান হিসেবে শপথ নেন ড. সাদিক। সরকারের সাবেক এই সচিব ২০১৪ সালের সেপ্টেম্বরে সরকারি চাকরি থেকে অবসরগ্রহণের পর তার পিআরএল বাতিল করে পিএসসি’র সদস্য হিসেবে নিয়োগ দেয়া হয়। ২০১৪ সালের ৩ নভেম্বর থেকে তিনি কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদ অনুযায়ী, ‘পিএসসির চেয়ারম্যান বা কোনো সদস্যের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বছর পূর্ণ হওয়া- এর মধ্যে যেটি আগে আসবে সে পর্যন্ত তিনি দায়িত্ব পালন করতে পারবেন।’ সে হিসেবে ৬৫ বছর পূর্ণ হওয়ায় ড. মোহাম্মদ সাদিক চেয়ারম্যান পদ থেকে বিদায় নিচ্ছেন।

ড. মোহাম্মদ সাদিক পিএসসি’র চেয়ারম্যান হিসেবে দায়িত্বগ্রহণের পর পরীক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনেন। স্বচ্ছতা ও আস্থার বিষয়টি নিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করেন। তাঁর সময়কালেই সরকার কোটাপদ্ধতি বিলুপ্ত করে, যেটি সম্প্রতি প্রকাশিত ৪০তম থেকে বাদ দেয়া হয়েছে। এছাড়া নিয়োগে শতভাগ স্বচ্ছতা, বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে বিভিন্ন দপ্তরে নন-ক্যাডারে সর্বোচ্চ সংখ্যক নিয়োগের বিষয়টি নিশ্চিত করেন তিনি। বিসিএসের দীর্ঘসূত্রিতা কমিয়ে আনা, বিষয়বস্তু ও পরীক্ষা কাঠামোয় পরিবর্তন, তিনজন পরীক্ষকের মাধ্যমে উত্তরপত্র যাচাই— এমন নানা ইতিবাচক পদক্ষেপের জন্য চাকরিপ্রত্যাশী তরুণদের কাছে সততা, আস্থা ও জনপ্রিয়তার প্রতীক হয়ে ওঠেন ড. সাদিক।

 

 

Read previous post:
কর্ম ক্ষমতা বাড়াতে ড্রাগ নিচ্ছেন বাইডেন : ট্রাম্প

তৃতীয় মাত্রা যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের দিন ঘনিয়ে আসছে। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।...

Close

উপরে