Logo
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

পদত্যাগ করছেন চীনে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত

প্রকাশের সময়: ৭:৩৮ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ১৪, ২০২০

তৃতীয় মাত্রা

বেইজিংয়ে তিন বছরেরও বেশি সময় ধরে দায়িত্ব পালনের পর পদত্যাগ করতে যাচ্ছেন চীনের মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাড। একটি সূত্রের বরাতে সোমবার (১৩ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন।

ওই প্রতিবেদন অনুযায়ী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বেইজিং ছাড়বেন ব্র্যানস্ট্যাড। এখনও তার পদত্যাগের খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়নি। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিজিটিএন জানিয়েছে, সোমবার মার্কিন সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেওর এক টুইটে ব্র্যানস্ট্যাডের পদত্যাগের ইঙ্গিত পাওয়া গেছে।
মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আমেরিকানদের কাছে সেবা পৌঁছে দেওয়ায় ব্র্যানস্ট্যাডকে ধন্যবাদ জানিয়ে টুইটারে পোস্ট করেছেন পম্পেও, ‘চীনের মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আমেরিকানদের কাছে তিন বছরেরও বেশি সময় ধরে সেবা পৌঁছে দেওয়ায় আমি রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাডকে ধন্যবাদ জানাই।’

কী কারণে রাষ্ট্রদূত চলে যাচ্ছেন তা এখনও স্পষ্ট নয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও তার কাছ থেকে পদত্যাগের কোনও নোটিশ পায়নি বলে জানিয়েছে।

সাবেক আইওয়া গভর্নর ২০১৭ সালের মে মাস থেকে এই পদে আছেন ব্র্যানস্ট্যাড। সম্প্রতি হংকংয়ে নতুন নিরাপত্তা আইন, দক্ষিণ চীন সাগরে চীনাদের আধিপত্য, করোনাভাইরাস মহামারি নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন চলছে।

কদিন আগে নিরাপত্তা শঙ্কায় চীনের হাজারের বেশি ভিসা বাতিল করে যুক্তরাষ্ট্র। এর পর গত শুক্রবার চীন জানায়, মার্কিন কূটনীতিকদের ওপর তারাও নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে।

 

Read previous post:
মেয়র ও কাউন্সিলরদের ছুটি কমছে

তৃতীয় মাত্রা সিটি নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিদের (মেয়র ও কাউন্সিলর) বাৎসরিক ছুটি কমানো হচ্ছে। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০২০-এর খসড়ার...

Close

উপরে