Logo
সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ | ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

মার্কিন নিষেধাজ্ঞায় চীনা চিপ জায়ান্ট

প্রকাশের সময়: ১১:৫০ পূর্বাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ১২, ২০২০

তৃতীয় মাত্রা

হুয়াওয়ে, উইচ্যাট ও টিকটকের পর এবার মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়তে যাচ্ছে চীনের বৃহৎ চিপ নির্মাতা সেমিকনডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশন (এসএমআইসি)। সক্ষমতা থাকলেও অতি ক্ষুদ্র ট্রানজিস্টার উৎপাদন করছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া কাটিং-এজ চিপ উৎপাদনও কমিয়ে এনেছে তারা। তারপরও চীনা কোম্পানিগুলোর জন্য গুরুত্বপূর্ণ চিপ সরবরাহকারী এসএমআইসি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন খুব দ্রুতই প্রতিষ্ঠানটিকে সরকারকে কালো তালিকাভুক্ত করতে আবেদন করেছে। এমনটাই বলছে বিবিসি। পেন্টাগনের উদ্যোগ সফল হলে মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়বে চিপ জায়ান্টটি। এতে অনেক বড় ক্ষতির মুখে পড়বে এসএমআইসি। সবচেয়ে বড় সমস্যা হবে, ব্যবসায় অংশীদারদের কাছ থেকে চিপ উন্নয়নে প্রয়োজনীয় কাঁচামাল কিনতে পারবে না এসএমআইসি। ফলে চিপ ডিজাইন ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে। এক্ষেত্রে ব্যবসা টিকিয়ে রাখতে প্রযুক্তি ও প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয়ে বিশেষ লাইসেন্স নিতে হবে, যা তাদের জন্য হবে খুব কঠিন কাজ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ওয়াশিংটন জাতীয় নিরাপত্তার অজুহাতে চীনা প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধে একের পর এক ধ্বংসাত্মক সিদ্ধান্ত নিচ্ছে। তারা মানছে না আন্তর্জাতিক কোনো বাণিজ্য নীতি। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন চীনভিত্তিক প্রযুক্তি জায়ান্টগুলোর বিষয়ে ব্যবস্থা নিবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও অভিযোগ করেন, টিকটকের মতো আরও অনেক চীনভিত্তিক সেবা সরাসরি চীনা কমিউনিস্ট পার্টিকে মার্কিন নাগরিকদের তথ্য দিচ্ছে। যদিও চীন সরকারের সঙ্গে তথ্য শেয়ার বা চীন সরকার দ্বারা নিয়ন্ত্রণের অভিযোগ অস্বীকার করে আসছে টিকটকসহ অন্য প্রতিষ্ঠানগুলো। চীনের দাবি, ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ‘আমেরিকা ফার্স্ট’ নীতি অনুসরণ করছে। এরই ধারাবাহিকতায় চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিয়মিত হেনস্তার শিকার হচ্ছে। চীনা প্রতিষ্ঠানের অগ্রগতি থামাতে একের পর এক অন্যায় অভিযোগ করছে। মার্কিন প্রতিষ্ঠানগুলোকে টেক্কা দেওয়ার সামর্থ্য রাখে এমন সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে তথ্য নিরাপত্তার অভিযোগ তুলছে ওয়াশিংটন। এই ধ্বংসলীলার সর্বশেষ শিকার হতে যাচ্ছে চীনভিত্তিক চিপ জায়ান্ট এসএমআইসি।

Read previous post:
রিয়ার পর এবার সারা আলি খানের বিরুদ্ধে উঠল চাঞ্চল্যকর অভিযোগ

তৃতীয় মাত্রা এবার ভারতের নারকোটিক্স কনট্রোল ব্যুরো (এনসিবি) এর নজরে অভিনেত্রী সারা আলি খান। নজরে রয়েছেন আরও দুই অভিনেত্রী-রকুল প্রীত...

Close

উপরে