Logo
মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ | ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

গরুর মাংস দ্রুত সেদ্ধ করবেন যেভাবে

প্রকাশের সময়: ৩:৪১ অপরাহ্ণ - শনিবার | আগস্ট ১, ২০২০

তৃতীয় মাত্রা

পবিত্র ঈদুল আজহা, মানে কোরবানির ঈদ। এই ঈদে বেশিরভাগ মানুষেরই খাদ্য তালিকায় থাকে গরুর মাংস। তবে গরুর মাংস শক্ত হওয়ায় ঝটপট রান্না করা যায় না, সময় লাগে। ফলে অনেকে মনে করেন প্রেসার কুকার ছাড়া গরুর মাংস তাড়াতাড়ি সেদ্ধ করার কোনো উপায় নেই।

কিন্তু গরুর মাংসকে নরম ও দ্রুত সেদ্ধ করার বেশ কিছু সহজ পদ্ধতি রয়েছে। এ প্রতিবেদনে আলোচিত যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে আপনি মাংসকে নরম ও দ্রুত সেদ্ধ করতে পারেন।

টক দই: নরম, মোলায়েম ও তুলতুলে মাংস রান্না করতে চাইলে রান্নার আগে টক দই দিয়ে গরুর মাংস মেখে রেখে দিন। টক দই হাতের কাছে না থাকলে লেবু কিংবা ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে বেশিক্ষণ মাখিয়ে রাখবেন না, এতে মাংস অস্বাভাবিক নরম হয়ে যেতে পারে। ৩০ মিনিটের মতো রাখতে পারেন।

পেঁপে: গরুর মাংস তাড়াতাড়ি সেদ্ধ করার জন্য কাঁচা পেঁপের জুড়ি নেই। পেঁপে দিয়ে মাংস রান্না করলে সহজেই সেদ্ধ হয়। কিংবা মাংস রান্নার আগে পেঁপে, আনারস অথবা নাশপাতি- এই তিনটি ফলের যেকোনো একটি বেটে এবং আপনার প্রিয় মসলা যোগ করে মাংসকে ম্যারিনেট করুন। ৩০ মিনিটের মতো রাখতে পারেন। মাংসকে আনারসে বেশিক্ষণ রাখবেন না, কারণ আনারসের অ্যানজাইম মাংসকে খুব দ্রুত নরম করতে পারে।

লবণ: মাংস রান্নর আগে লবণ দিয়ে মেখে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এরপর সব লবণ ধুয়ে ফলে রান্না করলে দ্রুত সেদ্ধ হবে। কিংবা মাংস রান্না করার সময় শুরুতেই লবণ না দিয়ে রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দিলে মাংস সেদ্ধ হবে এবং রান্নাটা তাড়াতাড়ি হবে।

চিনি: গরুর মাংস নরম করার জন্য রান্না করার সময় অল্প পরিমাণে চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস দ্রুত সেদ্ধ হয়।

Read previous post:
‘আমাকে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেলে জানবেন ওটা আত্মহত্যা নয়’

তৃতীয় মাত্রা সুশান্ত সিং রাজপুতের ঝুলন্ত মরদেহ যেদিন উদ্ধার করা হয়, সেদিনই কঙ্গনা রনৌত বলেছিলেন, ‘এটা আত্মহত্যা নয়, খুনই করা...

Close

উপরে