Logo
মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০ | ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে পাট চাষিদের জাঁক সংগ্রহের কাজ শুরু

প্রকাশের সময়: ৪:৪১ অপরাহ্ণ - শুক্রবার | জুলাই ২৪, ২০২০

তৃতীয় মাত্রা

জাকির হোসেন মিলন, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁয়ে চলতি পাট চাষ মওসুমে ঠাকুরগাঁও  অঞ্চলে ফলনে স্বপ্ন দেখছে পাট চাষিরা। পাট একটি বর্ষাকালীন ফসল। বাংলাদেশে পাটকে সোনালী আঁশ বলা হয়ে থাকে এবং পাটই বাংলাদেশের শত বর্ষের ঐতিহ্য বহন করে আসছে যুগ যুগ ধরে।

বিগত বছর গুলোতে কৃষকরা পাট চাষে তেমন একটা সফলতা না পেলেও চলতি পাট চাষ মওসুমে ঠাকুরগাঁও অঞ্চলে পাট চাষে ভালো ফলনের স্বপ্ন দেখছে পাট চাষিরা।আর এ জন্য উপজেলা কৃষি বিভাগের সমন্বয়ে কৃষকরা নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

শুক্রবার (২৪ জুলাই) ঠাকুরগাঁও ১১নং মোহাম্মদ পুর  ইউনিয়নের হরিনারায়ণ পুর গ্রামের কয়েকজন চাষির সাথে কথা হয়, তারা বলেন, আমাদের এখানে পাট চাষ উপযোগী জমি থাকায় এবং ফসলের মাঠের কাছাকাছি খাল বিল থাকার কারণে অন্য এলাকার চেয়ে বেশি পাট চাষ হয়ে থাকে। টানা কয়েক বারে বৃষ্টির কারণে আমাদের পাট ক্ষেত নষ্ট হয়ে গিয়েছিলো। এবারো পাট চাষ করেছি। আশা করছি এবার পাট চাষে অনেকটা ক্ষতি পুষিয়ে নিতে পারবো। তারা আরো বলেন- পাট চাষে প্রতি বিঘায় খরচ হয় সব মিলিয়ে প্রায় ১২ হাজার টাকা।

আর এখন দামও আগের থেকে ভালো। পাটের বাজারে চাহিদা থাকলে এবং ভালো দাম পেলে আমাদের ঠাকুরগাঁও এ সোনালী আঁশ চাষ স্বপ্ন পূরণ হবে। এছাড়া উপজেলা কৃষি অফিস  কৃষকদের পাট চাষের উপর ভালো ও গুনগত মান বৃদ্ধির জন্য প্রতিনিয়ত কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

Read previous post:
গর্তে ভরা সড়কের বেহাল দশা, কতৃপক্ষ নয় সংস্কারে এগিয়ে এলো যুব-সমাজ

তৃতীয় মাত্রা জাফিরুল ইসলাম, হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) সংবাদদাতা: দীর্ঘদিন ধরে মেরামতের অভাবে ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার সাধুহাটি থেকে তৈলটুপী সড়কটির বেহাল অবস্থা...

Close

উপরে