Logo
শনিবার, ১১ জুলাই, ২০২০ | ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হারে প্রশ্নের মুখে ধোনির ব্যাটিং স্টাইল

প্রকাশের সময়: ৪:৩৯ অপরাহ্ণ - মঙ্গলবার | জুন ৩০, ২০২০

তৃতীয় মাত্রা

এক বছর আগের ৩০ জুন বিশ্বকাপে হোম টিম ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমেছিল বিরাট কোহলি নেতৃত্বাধীন ভারতীয় দল। ম্যাচ হেরেছিলেন মেন ইন ব্লুরা। ম্যাচ হারের জন্য কিংবদন্তি এমএস ধোনির মন্থর ব্যাটিংকে দায়ী করেছিল সমালোচকরা। পরে এ ব্যাপারে সরব হন ইংল্যান্ডের অল-রাউন্ডার বেন স্টোকস ও পাকিস্তানের ক্রিকেটাররা।

ভারত বনাম ইংল্যান্ড

২০১৯ বিশ্বকাপের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৭ রান তুলেছিলেন ব্রিটিশরা। ১০৯ বলে ১০১ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন ইংল্যান্ড ওপেনার জনি বেয়ারস্টো। ৬৬ রান করেছিলেন জেসন রয়। ৫৪ বলে ৭৯ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন বেন স্টোকস। ভারতের হয়ে ৫ উইকেট নিয়েছিলেন ফাস্ট বোলার মহম্মদ শামি। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৩০৬ রানেই শেষ হয়ে গিয়েছিল ভারতের ইনিংস। টিম ইন্ডিয়ার হয়ে ১০২ রান করেছিলেন রোহিত শর্মা। ৬৬ রান করেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। ৩১ বলে ৪২ রান করেছিলেন মহেন্দ্র সিং ধোনি।

বিরাট ও রোহিতের দুর্দান্ত জুটি

ইংল্যান্ডের বিরুদ্ধে ওই ম্যাচে শূণ্য করে আউট হয়েছিলেন ভারতীয় ওপেনার কেএল রাহুল। এরপর টিম ইন্ডিয়ার দ্বিতীয় ওপেনার রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলি মধ্যে ১৩৮ রানের পার্টনারশিপ হয়েছিল। এই দুই ভারতীয় ব্যাটসম্যানের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ইংল্যান্ডের অল রাউন্ডার বেন স্টোকস। বলেছেন, বিরাট ও রোহিত যতক্ষণ ব্যাট করছিলেন, ততক্ষণ ভারত জেতার মতো অবস্থায় ছিল।

ক্রিজে ধোনি

ওই ম্যাচে মহেন্দ্র সিং ধোনি যখন ব্যাট করতে নামেন, তখন ১১ ওভারে ভারতের প্রয়োজন ছিল ১১২ রান। উল্টোদিকে ছিলেন ব্যাটসম্যান কেদার যাদব। সাধারণ আইপিএল এহেন পরিস্থিতি থেকে ধোনি চেন্নাই সুপার কিংসকে একাধিক ম্যাচ জেতালেও, সেদিন তিনি ব্যর্থই হয়েছিলেন।

কী বলেছিলেন স্টোকস

ইংল্যান্ডের অল রাউন্ডার বেন স্টোকসের কথায়, তিনি অবাক হয়েছিলেন দেখে যে ওই ম্যাচে এমএস ধোনি বড় শট নেওয়ার চেষ্টাই করেননি। বরং ধোনি ওই সময় খুচরো রান করার ওপর জোর দিয়েছিলেন বলেও জানিয়েছেন বেন। বলেছেন, সেদিন ধোনির মধ্যে ম্যাচ জেতানোর কোনও চেষ্টাই নাকি তিনি দেখেননি।

কী বলেছিলেন পাক ক্রিকেটাররা

বেন স্টোকসের কথার সূত্র ধরে পাকিস্তানের প্রাক্তন অল রাউন্ডার আব্দুল রাজ্জাক দাবি করেছিলেন ভারত নাকি ইচ্ছাকৃতভাবে ওই ম্যাচ হেরেছিল। পাকিস্তানকে আটকাতেই টিম ইন্ডিয়া এই কাজ করেছিল বলে দাবি রাজ্জাকের। একই অভিযোগ করেছিলেন পাক অল-রাউন্ডার মহম্মদ হাফিজও। ক্রিকেট দর্শক এবং সমর্থক হিসেবে ওই ম্যাচ দেখে তিনি হতাশ হয়েছিলেন বলে জানিয়েছেন পাকিস্তানি ক্রিকেটার। ভারতীয় ব্যাটসম্যানদের আচরণ অখেলোয়াড় সুলভ ছিল বলে দাবি হাফিজের।

Read previous post:
সাটুরিয়ায় ইয়াবা সহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার

তৃতীয় মাত্রা শফিকুল ইসলাম সুমন, মানিকগঞ্জ:মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার কুষ্টিয়া এলাকা থেকে ইয়াবা ট্যাবলেট ক্রয় বিক্রয়ের সময় ৪ মাদক ব্যাবসয়ীকে গ্রেফতার...

Close

উপরে