Logo
মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ | ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ফের ঘূর্ণিঝড়ের শঙ্কা, এ বার ওড়িশায়, স্পষ্ট হবে তিন দিনে

প্রকাশের সময়: ২:০১ অপরাহ্ণ - মঙ্গলবার | জুন ২৩, ২০২০

তৃতীয় মাত্রা

 

আমপানের ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা যায়নি। তার মধ্যেই ফের ঘূর্ণিঝড়ের শঙ্কার কথা শোনাল মৌসম ভবন। এ বার ওড়িশার উপকূলে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। আগামী তিন দিনের মধ্যে তার গতিপ্রকৃতি স্পষ্ট হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে বোঝা যাবে সেটি ঘূর্ণিঝড়ের আকার নেবে কি না।

সোমবার দুপুরে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, উত্তর ওড়িশা ও সংলগ্ন এলাকায় সমুদ্রপৃষ্ঠের ০.৯ কিলোমিটার থেকে ৭.৬ কিলোমিটার উপরে দক্ষিণের দিকে ঝুঁকে অবস্থান করছে। আগামী তিন দিনে সেটি ধীরে ধীরে সেটি উত্তর-পশ্চিমের দিকে অগ্রসর হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

গত ২০ মে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ ও ওড়িশার উপকূলে আছড়ে পড়েছিল অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আমপান। সেই ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল এ রাজ্যে। ঝড়ের তাণ্ডবে বহু বাড়িঘর ও গাছপালা ভেঙে পড়েছিল। মৃত্যু হয়েছিল ৮৬ জনের। বহু এলাকা বিদ্যুৎহীন ছিল কয়েক দিন পর্যন্ত। তার পর ৩ জুন মহারাষ্ট্রের উপকূলে আছড়ে পড়েছিল সাইক্লোন নিসর্গ। তবে নিসর্গ উপকূলে আছড়ে পড়ার সময় গতিবেগ অনেকটাই কমে গিয়েছিল বলে তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

সুত্র:আনন্দ বাজার

Read previous post:
‘মুজিব কোট’ পরে সংসদে বিএনপির এমপি হারুন

তৃতীয় মাত্রা   করোনাভাইরাসের মহামারীতে সাতদিন বিরতির আজ মঙ্গলবার সকালে সংসদের বাজেট অধিবেশনের মূলতবি বৈঠক শুরু হয়েছে। সংসদে যোগ দিয়েছেন...

Close

উপরে