Logo
সোমবার, ১৩ জুলাই, ২০২০ | ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

‘বাবা, তোমার সঙ্গে শুধু তোমারই তুলনা’

প্রকাশের সময়: ১১:৪৮ পূর্বাহ্ণ - রবিবার | জুন ২১, ২০২০

তৃতীয় মাত্রা

বাবা সাধারণ হয়েও তুমি অসাধারণ। তুমি বটবৃক্ষের ছায়া, নিরাপত্তার চাদর, সমস্ত সমস্যার সমাধান, অদৃশ্য ভালোবাসার ছায়া, আড়ালে সমর্থনকারী, নির্ভরতার­আশ্রয়স্থল। তুমিই বাবা। তোমার সঙ্গে শুধু তোমারই তুলনা হয়। তুমি মহান।

আজ বিশ্ব বাবা দিবস। পৃথিবীর সব সন্তান বাবার প্রতি ভালোবাসা, সম্মান প্রদর্শনের জন্য এই দিনটি বেছে নেয়। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার দিনটি বাবা দিবস হিসেবে পালিত হয়। এ বছর ২১ জুন বাবা দিবস হিসেবে পালিত হচ্ছে।

ইতিহাস ঘাটলে জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস হিসেবে পালন করার উদ্যোগ গ্রহণ করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিনডন বি জুনসন জুন মাসের তৃতীয় রোববার দিনটিকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে পালন করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এ দিনটিকে জাতীয় বাবা দিবস হিসেবে আখ্যায়িত করেন।

মায়ের মতো বাবা শব্দটিও ভালোবাসার আরেকটি প্রতীক। রাগ, শাসন, রাশভারী চেহারার বাইরে যদিও তাকে দেখতে কঠোর, ভেতরটা কোমল আর মসৃণ। অনেক কষ্ট আড়ালে রেখে দিন শেষে সবাইকে হাসি মুখে রাখার অদম্য প্রয়াস তোমার। নিজের জীবনকে ত্যাগ করতে পারে সন্তানের জন্য তিনিই হচ্ছেন বাবা।

অনেকেই ভাবে বাবা দিবস পালন কেনই বা করবে, বাবার জন্য কি একদিনই বিশেষ দিন! বাবার অজস্র কষ্ট, বেদনা, সন্তানের জন্য ত্যাগ স্বীকার, পৃথিবীর সব বাবাদের প্রতি সম্মান ও ভালোবাসা প্রকাশের জন্য এই দিনটি বাবা দিবস হিসেবে পালন করা হয়।

বাবার এত আত্মত্যাগের পরও অনেক সন্তান বড় হওয়ার পর বাবার শেষ বয়সে বাবাকে বোঝা মনে করেন। তাই শেষ বয়সে তাদের সঙ্গে বসবাস সম্ভব হয় না। তাদের একমাত্র ঠাঁই হয় বৃদ্ধাশ্রমে। এই প্রতিচ্ছবি দেখতে পাওয়া যায় গাজীপুরের বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে। এই সন্তানদের কাছে পিতা হয় দূরের কেউ।

আজ বিশ্ব বাবা দিবসে অপ্রস্তুতভাবেই বাবার অজান্তেই বাবাকে নিয়ে লিখতে বসলাম। বাবার জন্য এই পৃথিবীতে আসা। বাবা তোমার ঋণ কখনো শোধ হবে না। হয়তো বা মুখ ফুটে কখনো বলা হয়নি বাবা তোমায় ভালোবাসি। আজ বাবা দিবসে পৃথিবীর সব বাবার প্রতি রইলো শ্রদ্ধা ও ভালোবাসা।

 

লেখক: ইসরাত জাহান শিউলী, শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

Read previous post:
বাবা ছিলেন আদর্শ এবং স্টাইলের প্রতীক : অরুণা বিশ্বাস

তৃতীয় মাত্রা আজ বাবাকে নিয়ে লিখতে হচ্ছে। বাবাকে নিয়ে লেখার সাহস করিনি। তবু আজ লিখতে হচ্ছে অনুরোধে, বিশেষ দিবসের জন্যে;...

Close

উপরে