Logo
মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ | ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ফটো কনটেস্টে হিরো হলেন শফিউল ইসলাম সৈকত

প্রকাশের সময়: ৮:৪৭ অপরাহ্ণ - শনিবার | জুন ২০, ২০২০

তৃতীয় মাত্রা

আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার সেরা প্রতিষ্ঠান আগোরার ফটো কনটেস্টে হিরো নির্বাচিত হয়েছেন বাংলাদেশের শফিউল ইসলাম সৈকত।

শুক্রবার (১৯ জুন) প্রায় নয় হাজার ছবির মধ্যে তার একটি ছবিকে বিজয়ী হিসেবে ঘোষণা করে আগোরা।

সম্প্রতি আগোরাতে প্রথমবারের মতো বেস্ট অফ দ্য উইক থিমের ওপর একটি আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আগোরার বিচারকমণ্ডলীরা দেশি-বিদেশি আলোকচিত্রীদের জমা দেওয়া হাজার হাজার ছবি থেকে মাত্র ৫০টি ছবিকে মূল প্রতিযোগিতার জন্য বাছাই করেন। ভোটিং প্রক্রিয়ার মাধ্যমে সেরা ৫০টি ছবিকে ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচন করা হয়। এরপর ফাইনালে সর্বোচ্চ সংখ্যক ভোট পেয়ে তার ছবি বিজয়ী হয়।

শফিউল ইসলাম সৈকত বলেন, ‘আমি অনেক আনন্দিত। যারা আমাকে ভোট দিয়েছেন সবার প্রতি আমি কৃতজ্ঞ। সেই সাথে বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনে রিপ্রেজেন্ট করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

তিনি আরও বলেন, ‘গত দুই’তিন বছরে আগোরাতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় এখন পর্যন্ত বাংলাদেশ থেকে চারজন হিরো হয়েছেন। এর মধ্যে গত কয়েক দিনের ব্যবধানে পৃথক দুটো থিমে আমি ও আসাফ-উদ-দৌলা ভাই বিজয়ী হয়েছি। আশা করি আগোরাতে বাংলাদেশিদের এমন বিজয়ের ধারা অব্যাহত থাকবে।’

শফিউল ইসলাম সৈকত জন্মগ্রহণ করেছেন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায়। রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করছেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরেই তিনি সিদ্ধান্ত নেন ফটোগ্রাফি ও ফটো সাংবাদিকতাকে পেশা হিসেবে নিবেন। ২০১৭ সাল থেকে তিনি ফটোগ্রাফি শুরু করেন। নিজেকে দক্ষ করতে দেশের নানা প্রান্ত থেকে ছবি তুলে চলেছেন তিনি।

তিনি ছবির মাধ্যমে মানুষের গল্প বলার চেষ্টা করেন এবং লেন্স কালচার, ন্যাশনাল জিওগ্রাফির ইউর শট, চিজ ম্যাগাজিনসহ আন্তর্জাতিক বেশ কিছু প্ল্যাটফর্মে তার তোলা ছবি ফিচার ও পুরস্কৃত হয়েছে।

তিনি ২০১৮ সালে বাংলাদেশ আন্তর্জাতিক স্যালনে লাকি উইনার হয়ে ফ্রি হেলিকপ্টার রাইডেরও সুযোগ পেয়েছেন। এছাড়া নিউ এইজ, উেইলি স্টার, প্রথম আলো, ইনডিপেনডেন্ট, দৈনিক ইত্তেফাক, সময়ের আলোসহ বাংলাদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় তার তোলা ছবি একাধিকবার প্রকাশিত হয়েছে।

Read previous post:
কুমিল্লায় নতুন করোনা যুদ্ধে জয়ী ৫০, আক্রান্ত ১৩১, মৃত্ ৭ জন

তৃতীয় মাত্রা এ আর আহমেদ হোসাইন, কুমিল্লা জেলা প্রতিনিধি : কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে শনিবার বিকাল পর্যন্ত প্রকাশিত...

Close

উপরে