Logo
বুধবার, ০৩ জুন, ২০২০ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ঈদকে কেন্দ্র করে সক্রিয় ডিজিটাল প্রতারকরা

প্রকাশের সময়: ৪:৩২ অপরাহ্ণ - শনিবার | মে ২৩, ২০২০

তৃতীয় মাত্রা

এবারের ঈদকে কেন্দ্র করে সক্রিয় হয়ে উঠেছে ডিজিটাল মাধ্যমের প্রতারকরা।কৌশলে সাধারণ মানুষকে বোকা বানিয়ে বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ের তথ্য সংগ্রহ করে তারা হাতিয়ে নিচ্ছে পাবলিকের হাজার হাজার টাকা। সাবধানতা অবলম্বনে  ডিজিটাল মাধ্যমে মোবাইল ব্যাংকিংয়ের গোপন নম্বরসহ ব্যক্তিগত তথ্য কেউ চাইলেও না দেয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন ডিজিটাল মাধ্যমে বোনাস উপহারসহ নানা অফারের নামে চলছে প্রতারণা। বিভিন্ন ব্লগ, ওয়েবসাইটের মাধ্যমে কাউকে প্রলোভন দেখিয়ে প্রতারক চক্র টাকা হাতিয়ে নিচ্ছে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং সেবা দেয়া বিভিন্ন প্রতিষ্ঠান বিকাশ, রকেট, ইউক্যাশ, শিওর ক্যাশ এর নামে ওয়েবসাইট খুলে অর্থ হাতিয়ে নিতে বিভিন্ন ফাঁদ তৈরি করছে প্রতারকরা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “ঈদ উপলক্ষে ব্র্যাক ব্যাংক সবার বিকাশ অ্যাকাউন্টে ১০০০ টাকা করে বোনাস দিচ্ছে। আমি/আমার বড়ভাই/আপু এইমাত্র বিকাশ সাইটে আমার নম্বর বসিয়ে টাকা নিলাম। আপনি যদি এখনও না পেয়ে থাকেন তাহলে নিচের লিংকে ঢুকে আপনার বিকাশ নম্বর দিলে সঙ্গে সঙ্গে পেয়ে যাবেন ১০০০ টাকা।”- এই ধরনের কমেন্ট দিয়ে নতুন এক ধরনের ফাঁদ তৈরি করেছে এই সকল  সংঘবদ্ধচক্র। ইতোমধ্যে এদের কাছ থেকে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে এমএফএস সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো।

এমএফএস সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ-এর হেড অব করপোরেট কমিউনিকেশন্স শামসুদ্দিন হায়দার ডালিম এ বিষয়ে  জানান, “কিছু প্রতারক চক্র সবসময়ই সাধারণ কাউকে বোকা বানিয়ে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে। এ বিষয়ে আমরা সবসময় সবাইকে সতর্ক করি। আমরা গ্রাহককে সবসময় বলি, আপনি আপনার পিন নম্বর কখনোই কাউকে দেবেন না। কারণ কোনো প্রতিষ্ঠান গ্রাহকের গোপন নম্বর চায় না। যারা গোপন নম্বর চাইবে তারাই প্রতারক।”

ডিজিটাল মাধ্যমের এসব প্রতারকদের কাছ থেকে সাবধান হওয়ার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, “আমরা যখন কোনো অফার দেই তখন বিভিন্ন সংবাদপত্র, টেলিভিশন, অনলাইন পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে তা প্রচার করা হয়। এক্ষেত্রে গ্রাহককে সচেতন হতে হবে। এ ধরনের কোনো প্রতারক চক্রের তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট নিয়ন্ত্রণ সংস্থাগুলোকে জানাই। তখন তারা তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেন।”

-স্টাফ রিপোর্টার
201655888

 

Read previous post:
সাতক্ষীরায় আম্পানে নিহত দুই পরিবারে বিএনপি’র অর্থ সহায়তা

তৃতীয় মাত্রা শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা ব্যুরো চীফ: সুপার সাইক্লোন আম্পানের ছোবলে সাতক্ষীরায় নিহত বাঁকাল গ্রামের শামসুর রহমান ও কামাননগরের...

Close

উপরে