Logo
বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

বাড়িতেই তৈরি করুন পোকা-মাকড় তাড়ানোর ওষুধ

প্রকাশের সময়: ৩:৫২ অপরাহ্ণ - বুধবার | মে ২০, ২০২০

তৃতীয় মাত্রা

বাইরে বের হচ্ছেন না করোনাভাইরাসের ভয়ে, এদিকে ঘরে দিনে দিনে বাড়ছে মশা-মাছিসহ নানা পোকা-মাকড়ের উপদ্রব। মশাবাহিত ম্যালেরিয়া বা ডেঙ্গুও কিন্তু ভয়ানক হতে পারে, তাই তা থেকেও দূরে থাকার ব্যবস্থা করতে হবে। মশা তাড়ানোর নানা পদ্ধতি থাকলেও সমস্যা হলো, অধিকাংশ মশা মারার ওষুধেই তীব্র একটা গন্ধ থাকে এবং তা নাকে গেলে অনেকের শ্বাসকষ্টের সমস্যা হয়। তাই বিশেষ করে বাড়িতে শিশু বা বয়স্ক কেউ থাকলে এ ধরনের তীব্র গন্ধযুক্ত কিছু না জ্বালানোই ভালো। বেছে নিন প্রাকৃতিক সুগন্ধ। হাতের কাছে কয়েকটি তেল আর এসেনশিয়াল অয়েল থাকলেই আপনি নিজেই তৈরি করে ফেলতে পারবেন পোকা-মাকড় তাড়ানোর ওষুধ। এগুলো সরাসরি গায়ে লাগানো যাবে, আবার ডিফিউজারে জ্বালিয়ে রাখলেও পুরো ঘরে ছড়িয়ে পড়বে সুগন্ধ।
লেমন ইউক্যালিপ্টাস অয়েল: দশ মিলি লেমন ইউক্যালিপ্টাস তেল আর নব্বই মিলি নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। এর গন্ধটাই খুব চনমনে।
ল্যাভেন্ডার অয়েল: ঠিক আগের পদ্ধতিতে কোনো ক্যারিয়ার অয়েল আর ল্যাভেন্ডার তেল মিশিয়ে নিন ভালো করে। এই মিশ্রণে অবশ্য একটু অ্যাপেল সাইডার ভিনেগারও মেশাতে পারেন। সাতদিন ভালো থাকবে, তারপর আবার বানাতে হবে।
সিট্রোনেলা তেল: অর্ধেক পানি আর অর্ধেক অ্যাপেল সাইডার ভিনিগারের মিশ্রণে কয়েক ফোঁটা সিট্রোনেলা তেল মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। যখন খুশি ব্যবহার করতে পারেন।
টি ট্রি তেল: টি ট্রি তেল আর নারিকেল তেলের মিশ্রণও পতঙ্গনিরোধক হিসেবে খুব কাজের। বিশ মিলি টি ট্রি অয়েলের সঙ্গে নব্বই মিলি নারিকেল তেল মেশান। সরাসরি ত্বকে লাগালে দশ মিলি নারিকেল তেল হলেই চলবে।
লবঙ্গ তেল: লবঙ্গ তেলের সঙ্গে ক্যারিয়ার অয়েল মিশিয়ে নিলে তা পোকামাকড় তাড়াতে দারুণ কাজে লাগে।

Read previous post:
শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা করবেন

তৃতীয় মাত্রা করোনাভাইরাসের কারণে আতঙ্ক আর উদ্বেগ এখন আমাদের প্রতিদিনের সঙ্গী। শিশুরা যেহেতু সচেতনতার বিষয়গুলো নিজে থেকে বুঝতে পারে না...

Close

উপরে