Logo
শুক্রবার, ০৫ জুন, ২০২০ | ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

সাংবাদিকদের ফ্রি ইংলিশ কোর্সের সুযোগ করে দিলো মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশের সময়: ১০:৩৮ পূর্বাহ্ণ - শুক্রবার | মে ১৫, ২০২০

তৃতীয় মাত্রা

ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকদের জন্য বিনামূল্যে অনলাইন কোর্সের ব্যবস্থাপনা গ্রহণ করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 সেখানে বলা হয়, মাতৃভাষা ইংরেজি নয় এবং আধুনিক সাংবাদিকতা পেশা গ্রহণে আগ্রহীদের জন্য বিনামূল্যে একটি ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (এমওওসি)-এর আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। এ কোর্সটির মাধ্যমে শব্দভাণ্ডার বাড়ানো, গবেষণার সক্ষমতা বৃদ্ধি এবং দেশিয় ও বৈশ্বিক সংবাদ-নিবন্ধ তৈরির পাশাপাশি প্রিন্ট ও ডিজিটাল মিডিয়া বিষয়ে জ্ঞানার্জনের সুযোগ সৃষ্টি হবে। কোর্সটি প্রণয়ন করেছে আমেরিকান ইংলিশ (এ.ই) ই-টিচার প্রোগ্রাম।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের পৃষ্ঠপোষকতায় এবং এফএইচআই৩৬০ পরিচালিত এই কোর্সটি স্বয়ংক্রিয় এমওওসি পদ্ধতি যেখানে প্রশিক্ষকের পাঠদান ছাড়াই শিক্ষার্থীরা স্বাধীনভাবে অধ্যয়ন করতে পারবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের ৩ জুলাই পর্যন্ত শিক্ষার্থীরা এই কোর্সে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের পর অংশগ্রহণকারীরা দিনে বা রাতে যেকোনো সময় কোর্সটিতে লগ ইন করতে পারবেন। কোর্সের সর্বমোট পাঁচটি মডিউল অবশ্যই জুলাই মাসের ১৩ তারিখের মধ্যে শেষ করতে হবে। আবশ্যকীয় কার্যক্রম শেষে ৭০% বা তার বেশি স্কোর প্রাপ্ত শিক্ষার্থীরা পাবেন একটি ডিজিটাল ব্যাজ ও সনদপত্র।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরো উৎসাহিত করতে এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক মিশন কর্তৃক গৃহীত অন্যতম উদ্যোগ হলো বিশেষ এই ইংলিশ ফর জার্নালিজম এমওওসি।

কোর্সে নিবন্ধনের জন্য এখানে ভিজিট করুন: https://www.canvas.net/browse/fhi/courses/english-for-journalism

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট-এর আমেরিকান ইংলিশ (এ.ই) ই-টিচার প্রোগ্রামের মাধ্যমে আয়োজিত অন্যান্য এমওওসি সম্পর্কে আরো তথ্যের জন্য দেখুন: https://www.aeeteacher.org/MOOC

Read previous post:
৩০ কেজি ওজনের কচ্ছপ উদ্ধার

তৃতীয় মাত্রা ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জ উপজেলায় ৩০ কেজি ওজনের একটি কচ্ছপ উদ্ধার করেছে স্থানীয়রা। গতকাল বৃহস্পতিবার বিকেলে স্থানীয় একটি পুকুর থেকে...

Close

উপরে