Logo
মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

রাশিয়ান নতুন প্রাণঘাতী বোমা ‘শয়তান-২’

প্রকাশের সময়: ৬:০০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | অক্টোবর ২৭, ২০১৬

44প্রথমবারের মতো প্রাণঘাতী এসএস ১৮এস বা শয়তান নামক অস্ত্রের ছবি প্রকাশ করেছে রাশিয়া। ধারনা করা হচ্ছে রাশিয়ার পারমাণবিক বোমাটি একটি মাত্র আঘাতেই গোটা দেশ বা জাতির অস্তিত্ব ধ্বংস করে দিতে পারে।

যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি স্টার জানিয়েছে, শয়তানকে প্রতিস্থাপন করে রাশিয়ার ক্ষেপণাস্ত্রের তালিকায় সর্বশেষ সংযোজন হতে যাচ্ছে আরএস ২৮ সারমাত বা শয়তান-২। ধারণা করা হচ্ছে, এর এতটাই ক্ষমতা যে একটি আঘাতেই ফ্রান্স বা টেক্সাসের মতো বিরাট এলাকা ধ্বংস করে দিতে পারে। প্রথমবারের মতো ক্রেমলিনের প্রকৌশলীরা অতি উচ্চ পারমাণবিক ক্ষমতাসম্পন্ন এই ক্ষেপণাস্ত্রটির একটি ছবি প্রকাশ করেছেন। মেকিয়েভ রকেট ডিজাইন ব্যুরোর প্রধান নকশাবিদরা সম্প্রতি ইন্টারনেটে এই ছবি প্রকাশ করেন। ২০১৮ সালে এটির উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

মস্কোর বিশেষজ্ঞরা দাবি করছেন, শয়তান-২ নামের এই ক্ষেপণাস্ত্র পশ্চিমা বিশ্বের রাডারের চোখ ফাঁকি দিতে সক্ষম। এটি ১০ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে এবং রাশিয়া থেকে লন্ডন বা যুক্তরাষ্ট্রের পূর্ব-পশ্চিম উপকূলে সরাসরি আঘাত হানতে সক্ষম। ২০২০ সালের মধ্যে এই নতুন অস্ত্র আঘাত হানার জন্য পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে। আশঙ্কা করা হচ্ছে যে, তখনকার বিশ্বের পরিস্থিতি বর্তমানের চেয়ে আরও খারাপ হবে।

বিশেষজ্ঞরা বলছেন, পূর্ব উপকূলকে ধ্বংস করার বিষয়ে ভ্লাদিমির পুতিনের হুঁশিয়ারি এই অস্ত্রের মাধ্যমে বাস্তবে তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত করতে পারে।

Read previous post:
প্রকাশ্যে গণধর্ষণ করাই যে উৎসবের রীতি !

তৃতীয় মাত্রা: পৃথিবীতে যে সমস্ত আদিম বর্বরোচিত প্রথা আজও প্রচলিত রয়েছে, তার মধ্যে এটি একটি। মধ্যপ্রাচ্যে প্রচলিত এই প্রথা অনুষ্ঠিত...

Close

উপরে