Logo
বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কৃষক বাঁচলে, বাঁচবে দেশ

প্রকাশের সময়: ৭:২১ অপরাহ্ণ - শনিবার | মে ৯, ২০২০

তৃতীয় মাত্রা

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ- এটা আমরা সবাই জানি। আর এটাও সত্য বাংলাদেশের অধিকাংশ আয় কৃষি থেকেই আসে। যা অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখে। কিন্তু সে ক্ষেত্রের বর্তমান পরিস্থিতি কেমন?

বাংলাদেশ তথা সারাবিশ্ব আজ করোনা ভাইরাস (কোভিড-১৯) এ কবলিত। কোথাও আজ স্বস্তির নিঃশ্বাস নেয়ার উপায় নেই। মানুষ আজ কর্মহীন, আতংকিত জনজীবন। একদিকে জীবন রক্ষার ভয় অন্যদিকে আহার। বলতে গেলে থমকে গেছে আজ বিশ্ব। পৃথিবীর কোনো শক্তিই আজ কাজে আসছে না। একটি মাত্র ভাইরাস আজ পৃথিবীতে সবচেয়ে বড় শক্তিশালী।

কিন্তু ক্ষুধা বুঝে না ধর্মের কাহন। পৃথিবী যে দিকে যাবে যাক,পেট চাই আহার। পৃথিবীতে মানুষ এতো পরিশ্রম, ব্যবসা-বাণিজ্য, চাকরী করার একমাত্র কারণ, পেটের দায় মিটানো। আসল কথা হলো আমি, আপনি যত চাকরি, ব্যবসা-বাণিজ্য করি না কেন, যতই টাকার পাহাড় গড়ি না কেন, উৎপাদন না হলে এই টাকা কোনো কাজে আসবে না।তবে পরিস্থিতি আজ সবকিছু স্রোতের বিপরীতে।

করোনা সংক্রমণ আজ অর্থনীতিতে চরম ধস নামিয়েছে তা আমাদের মানতেই হবে। কারণ শিল্প ক্ষেত্র থেকে যে আয় আমাদের যোগান দেয় তা-ও আজ বাঁধাগ্রস্ত।সুতারাং  কৃষির উপরই আমাকে আপনাকে নির্ভর করতে হবে। উৎপাদন হলেই আমি আপনি আহার পাবো।খাদ্যশস্য উৎপাদনের মূল হাতিয়ার কৃষক। কৃষক যত বেশি উৎপাদন মূখী হবে ততবেশী দেশ এগিয়ে যাবে। খাদ্য সংকট দূর হবে।

কিন্তু করোনা পরিস্থিতিতে তারা আজ সংকটাপন্ন। চারিদিকে লকডাউন আয় বিমুখ মানুষ, নেই কোনো ক্রেতা। উৎপাদিত পণ্য বাজারজাত করতে না পারায় নিরুৎসাহী কৃষক। তবে আমাদের উচিৎ তাদের পাশে থাকা, তাদের উৎসাহিত করা। সারাদেশে সরকার, বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ ত্রাণ সামগ্রী বিতরণ করছেন। আমাদের উচিৎ ত্রাণ সামগ্রীর সাথে নানা ধরনের সবজি যোগ করে বিতরণ করা। যাতে উভয়ের মুখে হাসি ফোটে। এতে কৃষক আর নিরুৎসাহি হবে না, সাথে দেশের অর্থনীতির চাকাও সচল থাকবে। সরকারের পাশাপাশি আমরা সাধারণ  ব্যক্তিবর্গও কৃষকের পাশে দাড়ালে দেশ আরো বেশি সচল ও এগিয়ে যাবে। কৃষককে উৎসাহী করতে হবে ফসল উৎপাদনে, যাতে কোনো অনাবাদি জমি না থাকে বিভিন্ন মৌসুমী ফসল উৎপাদন করতে পরামর্শ  দিয়ে তাদের পাশে থাকাটা শিক্ষিত সুশীল সমাজের খুব বেশি প্রয়োজন। ফলে পর্যাপ্ত ফসল উৎপাদিত হবে দেশও অর্থনৈতিক ভাবে এগিয়ে যাবে।

পরিশেষে বলি- বাঁচবে কৃষক, হাসবে দেশ… কৃষি প্রধান বাংলাদেশ।

লেখক- এম ওসমান গনি (সাংবাদিক), সিনিয়র শিক্ষক, চারিয়া মডেল উচ্চ বিদ্যালয় ও ডিরেক্টর, এডুকেশন পয়েন্ট কোচিং সেন্টার, হাটহাজারী, চট্টগ্রাম।

Read previous post:
রাজশাহী করোনা ল্যাবের প্রধান টেকনোলজিস্টের মা ও ১২ বছরের ছেলে করোনায় আক্রান্ত

তৃতীয় মাত্রা আপেল মাহমুদ, রাজশাহী প্রতিনিধি: রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) করোনা পরীক্ষ ল্যাবে শুক্রবার দুইজনের নমুনায় করোনা ধরা পড়েছে। তাদের...

Close

উপরে