Logo
শুক্রবার, ২৯ মে, ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা টেস্টে আশার সঞ্চার করল সাভারের প্রানী সম্পদ গবেষনা ইনস্টিটিউট

প্রকাশের সময়: ৫:২৯ পূর্বাহ্ণ - মঙ্গলবার | এপ্রিল ১৪, ২০২০

তৃতীয় মাত্রা

করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করতে দেশে সকল প্রতিষ্ঠান যেখানে হিমসিম খাচ্ছে সেখানে আশার সঞ্চার দেখাচ্ছে বাংলাদেশ প্রানী সম্পদ গবেষনা ইনস্টিটিউট। দিনে দেড় হাজারের বেশি করোনাভাইরাসের নমুনা টেস্ট করতে সক্ষম সাভারে অবস্থিত এই সরকারী প্রতিষ্ঠানটি।

সেখানে রিয়েল টাইম পিসিআর প্রযুক্তির অত্যাধুনিক দুটি ল্যাবে প্রতি তিন ঘণ্টায় ১৯২টি নমুনা পরীক্ষা সম্ভব। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ে দেশব্যাপী নমুনা পরীক্ষার স্বল্পতা কাটাতে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বড় ভূমিকা রাখতে পারে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানিয়েছেন, বিষয়টি সরকারের যথাযথ বিভাগকে এরই মধ্যে জানানো হয়েছে। নির্দেশনা পেলেই ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার জানিয়েছেন, দেশের অন্যতম বৃহৎ ও আধুনিক এই ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা রয়েছে। ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম পেলে যে কোনো সময় থেকেই এই দুই ল্যাবে পরীক্ষা শুরু করা সম্ভব। কর্মীদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে সরকার চাইলে এই ল্যাব ব্যবহার করতে পারে।

(মোঃইয়াসিন, সাভার)
Read previous post:
স্যার আমি এখন চলে গেলে ইমারজেন্সি ডিউটি কে করবে?

তৃতীয় মাত্রা দেশের ভয়াবহ মূহুর্তে সাভারের একজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর প্রকাশ হয়েছে। ‍‍মঙ্গলবার (১৪ এপ্রিল) সাভার উপজেলা...

Close

উপরে