Logo
বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ঘুরাঘুরি করে দেশকে ঝুঁকির মধ্যে ফেলবেন না : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময়: ৪:৪০ অপরাহ্ণ - বুধবার | এপ্রিল ১, ২০২০

ফাইল ছবি

তৃতীয় মাত্রা

ঘুরাঘুরি করে দেশকে ঝুঁকির মধ্যে না ফেলার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্স যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে নিষেধ করা হলেও অনেকে মানছেন না। সারা দেশে অনেকেই রাস্তায় বের হচ্ছেন, বাজারে ঘুরাঘুরি করছেন ও চায়ের স্টলে আড্ডা মারছেন। বিশেষ করে ঢাকা থেকে যারা গ্রামে গেছেন তারাই ঘুরাঘুরি বেশি করছেন। আপনার ঘুরাঘুরি করে দেশকে ঝুঁকির মধ্যে ফেলবেন না। ঘরে থাকুন, নিরাপদে থাকুন।

তিনি বলেন, আমরা স্বাস্থ্যসেবার মানোন্নয়নে কাজ করছি। বিভিন্ন সরকারি হাসপাতালে ভেন্টিলেটর যুক্ত করা হচ্ছে। এরমধ্যে বেশ কয়েকটি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালকে আমরা প্রস্তুত করেছি। এখানে ভেন্টিলেটর সুবিধাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা থাকবে। ঢাকার বাইরেও বিভিন্ন হাসপাতাল প্রস্তুত করা হয়েছে।

‘আমরা বিভিন্ন জায়গায় টেস্টিং সুবিধা চালু করেছি। ঢাকার মধ্যে‌ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ছাড়াও আইপিএইচ, ঢাকা শিশু হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে টেস্টিং সুবিধা চালু করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেও চালু করা হবে। ঢাকার বাইরে ময়মনসিংহ, রংপুর, রাজশাহীত মেডিক্যাল কলেজে পরীক্ষা শুরু করবে। পর্যায়ক্রমে প্রতিটি মেডিক্যাল কলেজে টেস্টিং সুবিধা চালু করা হবে। শুধু ফেসিলিটি থাকলেই চলবে না। সন্দেহভাজন রোগীর হাসপাতালে গিয়ে টেস্ট করাতে হবে। আপনারা প্রতিনিয়ত হাসপাতালে আসুন। বেশি বেশি করে পরীক্ষা করুন।’

মন্ত্রী বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় ১৫৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্য থেকে ৩ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। একইসঙ্গে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। একজন সুস্থ হয়েছেন। এছাড়া মোট নমুনা পরীক্ষা হয়েছে এক হাজার ৭৫৯টি। এ থেকে এখন পর্যন্ত ৫৪ জনের শরীরে করোনা ভাইরাস (কভিড-১) শনাক্ত হয়েছে। পাশাপাশি বর্তমানে আইসোলেশন আছেন ৭৩ জন।

পরে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. হাবিবুর রহমান বলেন, আইইডিসিআর, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য মন্ত্রণালয় এমনকি প্রধানমন্ত্রীও অপ্রয়োজনে কাউকে ঘর থেকে বের না হতে আহ্বান জানিয়েছেন। এটা ছিল প্রাথমিক স্তর। কিন্তু অনেকে মানছেন না। এখন আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানাবো তারা যেন কঠোর হন।

Read previous post:
পছন্দের কাজগুলো করার সময় এখনই!

    তৃতীয় মাত্রা ঘরবন্দি পুরো পৃথিবী, দরজার ওপাশেই যেন ঘাঁপটি মেরে আছে অদৃশ্য মারণ ভাইরাস। কোথায় গেলে এর থেকে...

Close

উপরে