Logo
শুক্রবার, ০৫ জুন, ২০২০ | ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ইতালির পাশে থাকবে ফ্রান্স

প্রকাশের সময়: ৪:৫৭ অপরাহ্ণ - শনিবার | মার্চ ২৮, ২০২০

তৃতীয় মাত্রা

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে ইতালির বিপর্যস্ত অবস্থায় ইউরোপ স্বার্থপরের মতো আচরণ করতে পারে না।

ইতালির তিনটি শীর্ষ দৈনিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইতালিকে সাহায্যে ফ্রান্স প্রস্তুত আছে। ফ্রান্স ইতালির পাশে আছে। চীনা ও রুশ সাহায্য নিয়ে ব্যাপক কথা হচ্ছে।- খবর রয়টার্সের

‘কিন্তু কেন আমরা বলতে পারছি না যে ফ্রান্স ও জার্মানি ইতালিকে ২০ লাখ মাস্ক ও কয়েক লাখ গাউন দেবে?’ প্রশ্ন ফরাসি প্রেসিডেন্টের।

তিনি জানান, এটা হয়তো যথেষ্ট নয়, এটা শুরু; কিন্তু আমাদের কেবল নিজেদের নিয়ে মত্ত থাকা উচিত নয়, যেমনটা আমাদের প্রতিদ্বন্দ্বী ও অংশীদাররা বলে।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় শুক্রবার চীনকে টপকানো ইতালি প্রথমে ফ্রান্স ও জার্মানির কাছেই মাস্ক ও চিকিৎসা সামগ্রির জন্য হাত পেতেছিল।

দেশ দুটি রাজি না হওয়ায় রোম পরে চীন ও রাশিয়ার দিকে মুখ ফেরায়। ইউরোপের প্রভাবশালী দুই দেশ সহায়তা না করায় ইতালি তাদের সমালোচনা করার পাশাপাশি ইউরোপীয় সংহতি নিয়েও প্রশ্ন তুলেছিল।

ম্যাক্রন বলেন, আমরা যদি সংহতি না দেখাই, ইতালি, স্পেন ও ইউরোপের অন্য দেশগুলো তখন তাদের ইউরোপীয় অংশীদারদের বলবে- আমরা যখন লড়াইয়ে ছিলাম, তোমরা তখন কোথায় ছিলে? আমি এ ধরনের স্বার্থপর ও বিভক্ত ইউরোপ চাই না।

এদিকে করোনাভাইরাসে একদিনের প্রাণহানিতে ফের রেকর্ড ভেঙেছে ইউরোপের দেশ ইতালি। শুক্রবার পর্যন্ত দেশটিতে ২৪ ঘণ্টায় ৯৬৯ জন প্রাণ হারিয়েছেন।

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এর আগে ২২ মার্চ ইতালিতেই একদিনে সর্বোচ্চ ৭৯৩ জনের মৃতের কথা জানানো হয়েছিল। এদিকে স্পেনে ২৪ ঘণ্টায় ৭৬৯ জনের মৃত্যু হয়েছে।

Read previous post:
করোনা থেকে বাঁচতে জেরুজালেমে ইহুদি-খ্রিস্টান-মুসলমানদের সম্মিলিত প্রার্থনা

ছবি: সংগৃহীত তৃতীয় মাত্রা সমগ্র মানবজাতিকে  বৈশ্বিক মহামারী করোনা থেকে বাঁচতে একসঙ্গে প্রার্থনায় বসেছিলেন ইসলাম, খ্রিস্টান ও ইহুদি ধর্মের নেতারা।...

Close

উপরে