Logo
বুধবার, ০৩ জুন, ২০২০ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা থেকে মুক্তি দেবে যে ৪ ওষুধ!

প্রকাশের সময়: ১২:০৯ অপরাহ্ণ - শনিবার | মার্চ ২৮, ২০২০

তৃতীয় মাত্রা

প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। প্রাণঘাতী এই রোগের প্রতিষেধক খুঁজতে গোটা বিশ্ব জুড়ে চলছে জোর প্রচেষ্টা। এরই মধ্যে কানাডার ২০টি হাসপাতাল করোনার চিকিৎসায় অংশ নিতে যাচ্ছে।

একযোগে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে করোনার প্রতিষেধক খুঁজতে কাজ করে যাচ্ছে কানাডা। করোনার চারটি সম্ভাব্য প্রতিষেধক নিয়ে কাজ করে যাচ্ছে কানাডার ২০টি হাসপাতালসহ বিশ্বের সব খ্যাতনামা হাসপাতালগুলো।

কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের জরুরী বিভাগের অধ্যাপক ড. রব ফোলার বলছেন, কিছু ওষুধ আগে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হত, কিছু এইচ আইভির চিকিৎসায়, কিছু অন্যান্য ভাইরাসজনিত রোগ যেমন ইবোলা ভাইরাস। ড. রব একসাথে টরেন্টোর সানিব্রুক হাসপাতালে করোনার ওষুধ নিয়ে কাজ করছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিশ্বের কমপক্ষে ছয়টি দেশ অংশ নিচ্ছে এই করোনার ওষুধ তৈরিতে। মহামারি করোনার বিশ্বব্যাপী ওষুধ তৈরির প্রচেষ্টাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোলিডারিটি বলে আখ্যা দিয়েছে। ড. ফাওলার বলছেন, করোনার ওষুধ পুরোপুরি প্রস্তুত হতে সময় লাগবে ৬ মাস থেকে ১ বছর।

তিনি আরও বলছেন, আমারা ভাগ্যবান যে পৃথিবীর অন্যান্য দেশ পরীক্ষামূলক ভাবে অনেক রোগীর শরীরে এরই মধ্যে ওষুধ দিয়েছে। এর প্রতিক্রিয়া কি হতে পারে সে সম্পর্কেও স্পষ্ট ধারণা পাওয়া গেছে। কানাডা থেকে ৪০০ জন রোগীকে পরীক্ষামূলকভাবে ওষুধ দেয়ার জন্য নির্বাচিত করা হয়েছে।

আগামী সপ্তাহ থেকেই কানাডিয়ান ইন্সটিটিউট অফ হেলথ রিসার্চ শুরু করতে যাচ্ছে করোনার চিকিৎসার কার্যক্রম। এই খাতে বিশ্বব্যাপী মোট খরচ ধরা হয়েছে ২৭৫ মিলিয়ন ডলার।

Read previous post:
শুভ জন্মদিন শাকিব খান

  তৃতীয় মাত্রা ঢাকাই সিনেমার সিংহাসনে প্রায় এক যুগেরও বেশি সময় ধরে সাফল্যের সঙ্গে বসে আছেন শাকিব খান। বছরের ব্যবসা...

Close

উপরে